• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

শীতে চুলের যত্নে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২৩, ০২:২৩ পিএম
শীতে চুলের যত্নে যা করবেন
শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার দেওয়া ভালো। ছবি : সংগৃহীত

শীতকালে বাতাসের সঙ্গে প্রচুর ধুলাবালি উড়ে বেড়ায়। সেগুলো যেমন আমাদের শরীরের ভেতরে ক্ষতি করে, তেমনি বাইরেও ক্ষতি করে। বিশেষ করে চুল ও ত্বকের মারাত্মক ক্ষতি হয় এ সময়। অন্যদিকে ঠান্ডার ভয়ে গোসলেও অনীহা থাকে অনেকের। ফলে চুলের পরিচর্যা ঠিকমতো হয় না। এতে চুল নির্জীব ও দুর্বল হয়ে পড়ে। 

এ অবস্থায় চুলের যত্নে যা করবেন তা হলো,  চুলের ধরন বুঝে শ্যাম্পু করতে হবে। অনেকে চুল না ভিজিয়েই সরাসরি শ্যাম্পু মাথায় দিয়ে দেন, এটা ঠিক নয়। শ্যাম্পু করার আগে চুল পানিতে ভিজিয়ে নিতে হবে। ভেজা চুলে শ্যাম্পু ভালোমতো কাজ করে। আর শ্যাম্পু করার সময় চুলের গোড়ার দিক থেকে শুরু করতে হবে। 

অনেকের ধারণা, প্রতিদিন শ্যাম্পু করলে চুল বেশি পরিষ্কার থাকে। এটি ভুল। এতে চুলের ক্ষতি হয়। চুলে প্রতিদিন শ্যাম্পু না করলেও সমস্যা নেই। সপ্তাহে দুই থেকে তিন দিন শ্যাম্পু করলেই যথেষ্ট। তাই শীতে প্রতিদিন চুল না ভেজালেও সমস্যা হবে না। শ্যাম্পু করার পর চুলে অবশ্যই কন্ডিশনার দিতে হবে। এতে চুল ঝরঝরে থাকবে। বাইরের ধুলাবালুও আটকাবে না। 

কন্ডিশনার ব্যবহার করার সময় খেয়াল রাখবেন যেন তা মাথার চামড়ায় না লাগে। চুলের অংশেই লাগাবেন। কন্ডিশনার চুলে শ্যাম্পুর ক্ষতি কাটিয়ে উঠতে সাহায্য করে। চুল ঝরঝরে ও কোমল থাকে। আরও একটি কাজ করতে পারেন যখনই গোসল করবেন তখন চুলে ঠান্ডা পানি ব্যবহার করবেন। গরম পানি চুলের জন্য ক্ষতিকর।

 এছাড়া প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল ভালোভাবে আঁচড়ে নেবেন।সম্ভব হলে শীতের পুরো সময়জুড়ে চুল ঢেকে বাইরে যান। এতে বাতাসে উড়ে আসা ধুলাবালি থেকে চুল রক্ষা পাবে। ময়লা কম হবে। শীতকালে তেল ব্যবহার করলে চুলে ধুলাবালি বেশি জমে। তাই তেলের বদলে হেয়ার ক্রিম ব্যবহার করতে পারেন।

 যত কম পারা যায় চুলে হাত কম দেবেন, এতে চুল কম ময়লা হবে। সপ্তাহে অন্তত একদিন যেকোনো চুলের প্যাক ব্যবহার করতে পারেন।

সেক্ষেত্রে, একটি বাটিতে তিন টেবিল চামচ ঠান্ডা টক দই ও এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। চুল ও মাথার তালুতে প্যাকটি ভালো করে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করবেন না। এই প্যাক চুলের ময়লা দূর করে চুল পরিষ্কার রাখে।

এইভাবে শীতের সময়টাতে চুলের যত্ন নিতে পারেন।

Link copied!