• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

তারুণ্য ধরে রাখতে ত্বকে ব্যবহার করুন ঘি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৩, ০২:৩৮ পিএম
তারুণ্য ধরে রাখতে ত্বকে ব্যবহার করুন ঘি

ঘি যেমন খাবারের স্বাদ বাড়িয়ে দেয়, তেমনি রূপচর্চায়ও ঘি এর ভূমিকা কম নয়। বয়সের কারণে শরীর ও ত্বকের লাবণ্যতা, ঝলমলে ভাব হারিয়ে যেতে থাকে। প্রতিদিন খাবারের তালিকায় ঘি রাখবেন। তাহলে ত্বকেও সে প্রভাব পড়বে। কারণ ঘিতে রয়েছে ভিটামিন এ, ডি, ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বলিরেখা এবং বার্ধক্যের লক্ষণ প্রতিরোধে কার্যকর। রূপচর্চায় ঘি ব্যবহারের আরও যেসব উপকারিতা রয়েছে চলুন জেনে নেওয়া যাক-

ত্বককে ময়েশ্চারাইজ করে
ঘিতে ভিটামিন এ এবং ফ্যাটি অ্যাসিড রয়েছে যার কারণে এটি একটি দুর্দান্ত প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে। এটি ত্বকে দীর্ঘস্থায়ী হাইড্রেশন প্রদান করে এবং ত্বককে শুষ্ক হতে বাধা দেয়। গোসলের আগে আপনার ত্বকে আলতো করে ঘি লাগাতে পারেন। এটি ত্বককে কোমল এবং নরম করে তুলবে।

ঠোঁটের শুষ্কতা ও ফাটা দূর করে
সামান্য একটু ঘি আঙুলে নিয়ে ঠোঁটে লাগান। কয়েকবার ব্যবহারের পরই দেখবেন ঠোঁটের শুষ্ক ও ফাটা ভাব দূর হয়ে গেছে।

টক্সিন দূর করে
ঘিতে রয়েছে ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড যা হজমপ্রক্রিয়ায় সাহায্য করে। আর যখন হজম ভালো হয়, তখন আপনার শরীর থেকে সমস্ত টক্সিন বের হয়ে যায়, যার ফলে ত্বক পরিষ্কার হয়।

চোখের নিচের কালো দাগ দূর করে
ঘুমানোর আগে চোখের নিচে ঘি দিয়ে রাখুন। সকালে উঠে পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এই রুটিন মেনে চললে চোখের নিচের কালো দাগ দূর হবে।

তারুণ্য ধরে রাখে
বয়সের কারণে শরীর ও ত্বক বুড়িয়ে যেতে থাকে। তবে প্রতিদিন যদি আপনার খাদ্যতালিকায় কিছুটা ঘি রাখেন, তাহলেই তার প্রভাব পড়বে ত্বকে। কারণ ঘিতে রয়েছে ভিটামিন এ, ডি, ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বলিরেখা এবং বার্ধক্যের প্রাথমিক লক্ষণ প্রতিরোধে কার্যকর।

Link copied!