• ঢাকা
  • শনিবার, ২২ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

যেসব চা খেলে নেমে আসবে ঘুম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩, ১২:২৮ পিএম
যেসব চা খেলে নেমে আসবে ঘুম
প্রতীকী ছবি

অবাক হওয়ার মতনই বিষয় এটি। এতদিন জেনে এসেছি ঘুম কাটাতে চা এর বিকল্প নেই। চা খেলেই পালাতে বাধ্য ঘুম ঘুম ঘোর। রাত জেগে পড়াশোনা করার জন্য চা-ই একমাত্র ভরসা। কিন্তু এখানে রয়েছে বিশাল একটি ফাঁকি। অর্থাৎ সব চা খেলেই কিন্তু ঘুম আসবে না। যে চায়ে ক্যাফেইন থাকবে না, থাকবে ভেষজ উপাদান, সেই চা খেলে কখনোই আপনার ঘুম দূর হবে না। বরং চোখে নেমে আসবে রাজ্যের ঘুম। চলুন জেনে নেওয়া যাক সেরকম কিছু চায়ের নাম। যেসব চা খেলে আসবে ঘুম।

আরও পড়ুন: ভালো ঘুমের জন্য যা করবেন

ক্যাফেইনমুক্ত গ্রিন টি
চায়ে থাকা ক্যাফেইন স্নায়ুকে উদ্দীপিত করে। তবে বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ক্যাফেইনমুক্ত গ্রিন টি স্নায়ুর উত্তেজনা প্রশমিত করে, মনকে শান্ত করতে সাহায্য করে। ফলে সহজেই ঘুম আসে।

ক্যামোমাইল চা
অনিদ্রাজনিত সমস্যায় প্রাচীনকাল থেকেই ক্যামোমাইল চায়ের ব্যবহার হয়ে আসছে। উদ্বেগ নিয়ন্ত্রণ রাখতে, প্রদাহজনিত সমস্যা দূর করতে ক্যামোমাইল চায়ের জুড়ি মেলা ভার। সারাদিনের ক্লান্তি কাটাতে এক কাপ ক্যামোমাইল চায়ে চুমুক দিলেই ঘুম নেমে আসবে চোখে।

পুদিনা চা
মানসিক চাপ, উদ্বেগ থাকলে ঘুম আসতে চায় না সহজে। রাতে ঘুমোনোর আগে মনকে শান্ত রাখতে পুদিনা পাতা দিয়ে তৈরি চা বেশ কার্যকরী।

ল্যাভেন্ডার চা
ল্যাভেন্ডার ফুলের কুঁড়ি বা নির্যাস দিয়ে তৈরি চা মনকে শান্ত রাখতে সাহায্য করে। সারাদিনের ক্লান্তি কাটাতে গোসলের পানিতে দুই ফোঁটা ল্যাভেন্ডার অয়েল আর শোওয়ার আগে ল্যাভেন্ডার চা ঘুম আনতে বাধ্য।

লেমনগ্রাস চা
কাজের চাপ তো আছেই। সঙ্গে আবহাওয়ার পরিবর্তনে গা, হাত, পায়ের পেশিতে ব্যথা হয়েছে। জ্বর না এলেও শরীর ম্যাজম্যাজ করছে। এই সময়ে ঘুম আসতে সমস্যা হয় অনেকেরই। বিছানায় শুয়ে এপাশ-ওপাশ করতে হয়। আর তখনই এক কাপ লেমনগ্রাস চায়ে চুমুক দিতে পারেন। ঘুম আসবেই।

Link copied!