• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,

ত্বকের জেল্লা বাড়াবে পেঁপে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ০৪:৪৮ পিএম
ত্বকের জেল্লা বাড়াবে পেঁপে
সংগৃহীত

ব্যস্ততার কারণে ত্বকের পরিচর্যা করা হয়ে ওঠে না অনেকের। কিন্তু নিয়মিত ত্বকের যত্ন নেওয়াটা অবশ্যই উচিত। অনেককিছু না করে খুব সাধারণভাবেই পেঁপে দিয়ে দূর করতে পারেন ত্বকের যত সমস্যা। চলুন জেনে নেওয়া যাক কয়েকটি পদ্ধতিতে ত্বকের যত্নে পেঁপের ব্যবহার-

গায়ের রং উজ্জ্বল করে
প্রাকৃতিকভাবে ভেতর থেকে গায়ের রং উজ্জ্বল করে পাকা পেঁপে। প্রথমে পেঁপে চটকে নিন আধা কাপ পরিমাণ। তাতে একটা পাতিলেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে, গলায়, হাতে মেখে আধা ঘণ্টা রাখুন, তারপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলবেন।

গোড়ালির ফাটাভাব কমায়
পায়ের গোড়ালির চামড়া ফেটে যাওয়া থেকে রক্ষা করে পেঁপে। পেডিকিওর করানোর সুবিধা না থাকলে ফাটা গোড়ালির জন্য পাকা পেঁপে কাজে লাগাতে পারেন। পেঁপে চটকে নিয়ে গোড়ালির ফাটা জায়গাগুলোতে লাগিয়ে ২০ মিনিট রেখে হালকা গরম পানিতে ধুয়ে নিন। গোড়ালির ফাটা, শুকনো চামড়া, চুলকানি বা লালচেভাব কমে যাবে।

দাগ মুছে দেয়
মুখে ব্রণের দাগ থেকে শুরু করে হাঁটু বা কনুইয়ের কালচেভাব কমাতে পারে পেঁপে। তবে তার জন্য দরকার কাঁচা পেঁপে। ব্লেন্ডারে দিয়ে পেঁপের টুকরা থেঁতো করে তাতে ১ চা চামচ পাতিলেবুর রস মেশান। এবার এই মিশ্রণটা লেপে দিন কনুই আর হাঁটুতে। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

ত্বকের তারুণ্য ধরে রাখে
পেঁপের আলফা হাইড্রক্সিল অ্যাসিড মুখে বয়সের ছাপ পড়তে দেয় না। ত্বকের বলিরেখাকে দূরে রাখে। পাশাপাশি পেঁপের ভিটামিন ই আর সি ত্বক তাজা করে তোলে। আধা কাপ পাকা পেঁপে চটকে তাতে এক টেবিলচামচ দুধ আর অল্প মধু মিশিয়ে মুখে গলায় লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করলে ম্যাজিকের মতো ফল পাবেন।

Link copied!