• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

পূজার ফ্যাশন, ফ্যাশনের পূজা


ঝুমকি বসু
প্রকাশিত: অক্টোবর ১, ২০২২, ০২:৫৩ পিএম
পূজার ফ্যাশন, ফ্যাশনের পূজা

পূজা উৎসবে মেতে উঠতে যেমন চলতি ফ্যাশন ধারণ করা চাই, তেমনি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির মধ্যে পূজার কেনাকাটা, সাজসজ্জা ও ঘোরাঘুরিতেও এ কথা মাথায় রাখতে হবে। হাল ফ্যাশনের চলতি ধারার খোঁজ নিয়ে আজকের এই লেখা।

প্রতি বছর শারদীয় দুর্গাপূজা উপলক্ষে নতুন ডিজাইনের বৈচিত্র্যময় পোশাক নিয়ে আসে দেশি ফ্যাশন হাউসগুলো। পূজার ট্রেন্ডে মেয়েদের শাড়ি ও ছেলেদের পাঞ্জাবির জয়জয়কার থাকলেও শার্ট, টি-শার্ট, পলো, কুর্তি, ফতুয়া, ধুতি, টপস, থ্রিপিস, কামিজসহ প্রায় সব ধরনের পোশাকেই থাকছে নতুনত্বের ছোঁয়া। পোশাকে উৎসবের আমেজ আনতে কাটিং, প্যাটার্ন ও ডিজাইনে ভিন্নতা আনার পাশাপাশি উজ্জ্বল রং প্রাধান্য দেওয়া হয়েছে।

মসলিন, সিল্ক, হাফ সিল্ক, কটন, অ্যান্ডি কটন, লিনেন ও সুতি কাপড়ের পোশাকে একেক ফ্যাশন হাউস একেক থিম নিয়ে কাজ করেছে। উৎসবের পোশাক বলে পোশাকের থিমে প্রাধান্য দেওয়া হয়েছে শারদীয় দুর্গাপূজার বিভিন্ন দিক। বরাবরের মতোই পূজার পোশাকে উজ্জ্বল রং আর দেবী দুর্গার থিমের ডিজাইনের পোশাক রয়েছে ট্রেন্ডে। পূজার চিরায়ত লাল-সাদা শাড়ির আবেদনও পিছিয়ে নেই। এবার পূজার পোশাকে আরামের বিষয়টিও প্রাধান্য দেওয়া হয়েছে বলে জানালেন ফ্যাশন হাউসগুলোর ডিজাইনাররা। তাদের পরামর্শগুলো হলো :

১. মিক্স এবং ম্যাচ করে পোশাক পরার চল অনেক আগেই শুরু হয়েছিল। শাড়ির সঙ্গে একই রঙের ব্লাউজ না পরে মানানসই অন্য কোনো রং বেছে নিতে পারেন। কিন্তু এ বছরের ট্রেন্ড বলছে, বর্তমান প্রজন্মের কাছে ক্রপ টপ বেশ জনপ্রিয় হতে চলেছে। পূজার সন্ধ্যায় শাড়ি হোক কিংবা রিপড্ জিন্স, সঙ্গে থাকুক মানানসই ক্রপ টপ।

২. শাড়িতে নানা রকম ছাপার চল দেখা যায়। এ বছর বেশি চোখে পড়বে কমিক বইয়ের প্রিন্ট। পছন্দের কোনো চরিত্রের কথা মনে হলে, তাকেই ধরে রাখুন পূজার শাড়িতে।

৩) শাড়ি পরবেন অথচ দেখাবে ড্রেসের মতো। কোমরে থাকবে বাহারি বেল্ট। অষ্টমীর রাতে এমন সাজে হয়ে উঠতে পারেন অনন্যা। শাড়ির সঙ্গে আগে থেকেই কিনে নিন মানানসই বেল্ট।

৪. এক সময়ে মায়ের পুরোনো শাড়ি দিয়ে জামা বানিয়ে পরার চল ছিল। এখন শাড়ি নষ্ট করার দিন নেই। বরং একই শাড়ি বিভিন্ন ভাবে জড়ানোর চল তৈরি হয়েছে। হয়তো পরেছেন শাড়ি, কিন্তু এমনই ভাবে পরলেন যে, দেখতে লাগল স্কার্টের মতো। অথবা শাড়ির পাড়ের জায়গায় থাকবে ফ্রকের মতো কুঁচি। পরতে পরতে সে কুঁচি তৈরি করবে নতুন ধরনের ‘লুক’।

৫. আগে অনেকের ধারণা ছিল, একটি বয়সের পর চড়া রং পরা যায় না। এখন এমন ধারণা ভিত্তিহীন। দক্ষিণের সাবেক মেজাজের শাড়িই হোক বা ফিনফিনে জরজেট, সবেতেই দেখা যাচ্ছে চোখ ধাঁধানো রঙের ব্যবহার। পরছেন সব বয়সের সুন্দরীরাই।

শেষ মুহূর্তে সেরে ফেলতে পারেন প্রয়োজনীয় কেনাকাটা। বসুন্ধরা সিটি শপিং মল, যমুনা ফিউচার পার্ক, নিউ মার্কেট, বনানী, গুলশান, মিরপুর, উত্তরার শপিং মলগুলোতে পাওয়া যাবে পূজার পোশাক ও প্রয়োজনীয় পণ্য। সরাসরি গিয়ে কিনতে পারবেন। এ ছাড়া প্রায় সব ব্র্যান্ডই দিচ্ছে অনলাইনে পণ্য কেনার সুযোগ। সব হাউসই ক্রেতাদের কেনাকাটার সুবিধায় ছাড়ের সুবিধা দিচ্ছে।

Link copied!