• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ধনকুবেরদের শত কোটি রুপির খরচের যত বিয়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৬, ২০২৪, ০৪:২৬ পিএম
ধনকুবেরদের শত কোটি রুপির খরচের যত বিয়ে

সম্প্রতি নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে ভারতের ধনকুবের মুকেশ আম্বানির ছেলের অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের প্রাক্-বিয়ের অনুষ্ঠান। বিশাল আয়োজনে সেজেছিল ভারতের গুজরাট রাজ্যের জামনগর। ১ মার্চ থেকে শুরু হয় এই আয়োজন। টানা তিন দিনের এই আয়োজনে হাজির হোন বিশ্বের অন্য ধনীরাও। আর বলিউড, হলিউড তারকারা তো রয়েছেনই। তবে বিল গেটস, ইভাঙ্কা ট্রাম্প, মার্ক জাকারবার্গ ও তাঁর স্ত্রী প্রিসিলা চ্যান, রিয়ানা ছিলেন বিশেষ আকর্ষণ।  প্রায় বেশ কয়েকদিন ধরেই খবরের শিরোনামে ছিল এই প্রাক-বিয়ের আয়োজন।

কেনই বা থাকবে না আলোচনায়। গোটা অনুষ্ঠানের আয়োজন ছিল চোখধাঁধানো। যাতে খরচও হয়েছে শত কোটি রূপি। এত রূপি ব্যয়ে এমন আয়োজনতো বিশ্বজুড়ে নেটদুনিয়ায় সাড়া জাগাবেই। তবে এটাই প্রথম নয়, এর আগেও আম্বানির মেয়ে এবং বড় ছেলের বিয়ের আয়োজনও করা হয়েছিল শতকোটি রূপি ব্যয়ে।

ভারতীয় সংবাদপত্র ইন্ডিয়া টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়, মুকেশ-নীতা আম্বানি ছোট ছেলের বিয়ের প্রাক্‌-আয়োজনে ১ হাজার ২০০ কোটি রুপির বেশি খরচ করেছেন। এই বছর জুলাইয়ে অনন্ত-রাধিকার বিয়ের আয়োজনে আরও বেশি খরচ করা হবে তাতে কোনো সন্দেহ নেই।

এর আগে মুকেশ ও নীতা আম্বানির মেয়ে ইশার বিয়েতেও খরচ হয়েছিল ৭০০ কোটি রূপি। ২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত হয়েছিল সেই আয়োজন। আনন্দ পিরামলের সঙ্গে বিয়ে হয় ইশা আম্বানির। সেই বিয়েতে আম্বানিদের মুম্বাইয়ের বাড়ি, ইতালির লেক কোমো এবং ভারতের রাজস্থানের উদয়পুরে জমকালো আয়োজন হয়েছিল। সেখানেও ছিলেন তারকারা। ইশার বিয়েতে পপ তারকা বিয়ন্সে আসেন। ৪৫ মিনিটের একটি আয়োজন করেন। এর জন্য় বিয়ন্সে ১ কোটি ৫০ লাখ ডলার নিয়েছেন বলেও শোনা যায়। ২০২২ সালের নভেম্বরে যমজ সন্তানের মা হয়েছেন ইশা।

শুধু আম্বানিই নয়, ভারতের অন্য শিল্পপতীরাও তাদের সন্তানদের বিয়ের আয়োজনে শতকোটি রূপি খরচ করেছেন। ভারতের শিল্পগোষ্ঠী সাহারা ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সুব্রত রায় দুই ছেলে সুশান্ত রায় ও সীমান্ত রায়ের বিয়ের আয়োজন করেছিলেন ২০০৪ সালের ফেব্রুয়ারিতে। ওই বছরের ১০ ফেব্রুয়ারি রিচা আহুজাকে বিয়ে করেন সুশান্ত। ১৪ ফেব্রুয়ারি বিয়ে করেন সীমান্ত। কনের নাম চান্দিনি তুর। দুই ছেলের বিয়েতে জমকালো আয়োজন ছিল। ভারতের  লক্ষ্ণৌতে সপ্তাহজুড়ে হয় বিয়ের উত্সব। ১১ হাজারের বেশি অতিথি ছিল। ওই বিয়েতে খরচ হয়েছিল ৫৫৪ কোটি রুপি।

এদিকে ভারতের খনিজ শিল্প খাতের পুঁজিপতি ও সাবেক রাজনীতিক গ্যালি জনার্দন রেড্ডির মেয়ে ব্রাহ্মনির বিয়ে হয় ২০১৬ সালে। বর রাজিবের সঙ্গে জমকালো আয়োজনে বিয়ে সম্পন্ন হয়। বেঙ্গালুরু প্রাসাদে পাঁচ দিনের আয়োজন ছিল। সেখানেও ছিল তারকার মেলা। ৫০ হাজার জনের বেশি অতিথির আপ্যায়ন হয়। ওই বিয়েতে খরচ হয় ৫০০ কোটি রুপি।

২০১৩ সালে অনুষ্ঠিত হয় ভারতের ইস্পাতশিল্পের ধনকুবের লক্ষ্মী মিত্তালের ভাই প্রমোদ মিত্তালের মেয়ে সৃষ্টির বিয়ের আনুষ্ঠানিকতা। বিনিয়োগ ব্যাংকার গুলরাজ বহেলকে বিয়ে করেন সৃষ্টি। সেই বিয়ের আয়োজন হয় স্পেনের বার্সেলোনায়। ৫০০ অতিথি অংশ নেন সেখানে। ৬০ কেজি ওজনের কেক কাটেন ওই দম্পতি। সেখানে ন্যাশনাল মিউজিয়াম অব কাতালান আর্টে বসে মূল আয়োজন। পাহাড়ের ওপরের হেলিকপ্টার আনা হয় বিয়ের ছবি তুলতে। সেই আয়োজনেও খরচ হয় ৫০০ কোটি রুপি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Link copied!