• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

৪টি উপাদানে ঘরেই তৈরি করুন মেহেদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩, ০১:৫৯ পিএম
৪টি উপাদানে ঘরেই তৈরি করুন মেহেদি

ঈদ এলে সবার আগে যে বিষয়টা মাথায় আসে সেটি হলো কতটা নতুন ডিজাইনে এবারে মেহেদি আঁকা যায়। যুগের সঙ্গে তাল মিলিয়ে নতুন নতুন ডিজাইনও আবিষ্কার হয়। কিন্তু কথা হলো মেহেদির গুণগত মান কতটা কী হবে। বাজারের মেহেদিতে অনেক সময় কেমিক্যালযুক্ত থাকার কারণে হাতে নানা রকম সমস্যা তৈরি হয়। যদি রং ও মান ঠিক রেখে ঘরেই তৈরি করা যায় মেহেদি, তাহলে এর চেয়ে ভালো আর কী হতে পারে। চলুন তাহলে জেনে নেওয়া যাক কীভাবে নিজেই তৈরি করবেন মেহেদি।

যা যা লাগবে

  • হেনা পাউডার ১/৪ কাপ (২৫ গ্রাম)
  • চিনি ২ চা-চামচ (৮ গ্রাম)
  • এসেনশিয়াল অয়েল ২ চা-চামচ (ল্যাভেন্ডা, টি ট্রি কিংবা ইউক্যালিপটাস অয়েল)
  • লেবুর রস সামান্য

 

তৈরির প্রক্রিয়া
প্রথমে মেহেদি বা হেনা পাউডার পরিমাণমতো একটি পরিষ্কার পাত্রে নিন। এবার এতে চিনি ও তেল যোগ করুন। চিনি দেওয়ার ফলে মেহেদি শুকিয়ে যাওয়ার পরও ত্বকের সঙ্গে লেগে থাকে। না হলে মেহেদি শুকিয়ে যেতেই তা ত্বক থেকে ঝরে পড়ে। এরপর এসেনশিয়াল অয়েল ও লেবুর রস মিশিয়ে নিন। এবার সব কটি উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। প্রয়োজনে ইলেকট্রিক হ্যান্ড বিটার ব্যবহার করুন। এতে হেনার মিশ্রণটি ভালোমতো মসৃণ হবে। এ মিশ্রণে কোনো পানি ব্যবহার করা যাবে না। এবার মেহেদির পাত্রটির মুখে প্লাস্টিক বেঁধে তা একটি গরম স্থানে ২৪ ঘণ্টা রেখে দিন। স্থানটি যেন ৭৫-৮৫ ডিগ্রি ফারেনহাইট হয়। এটিই মেহেদি পেস্টের জন্য উত্তম তাপমাত্রা।
২৪ ঘণ্টা পর পাত্রটির মুখ থেকে প্লাস্টিক খুলে ভালো করে আবারও বিট করে নিন। এবার আপনি একটু মেহেদি ত্বকে লাগিয়ে দেখুন, তাতে দাগ পড়ছে কি না। আপনার হেনা পেস্ট প্রস্তুত কি না, তা পরীক্ষা করতে অন্তত ৪ মিনিটের স্পট পরীক্ষা করতে হবে। হাতের তালুতে একটু মেহেদি লাগিয়ে ৫ মিনিট রেখে দিন। এবার ত্বক থেকে যখন মেহেদি মুছে ফেলুন। যদি উজ্জ্বল কমলা দাগ দেয়, তাহলে বুঝবেন আপনার মেহেদি প্রস্তুত। আর যদি তা ফ্যাকাশে রঙের হয়, তাহলে বুঝবেন সেটি এখনো প্রস্তুত নয়। তখন মিশ্রণটি আরও কয়েক ঘণ্টার জন্য ঢেকে রাখুন। তারপর টেষ্ট করে দেখুন হয়ে গেছে আপনার মেহেদি।
এবার আপনার পছন্দের ডিজাইন দিয়ে এঁকে ফেলুন হাত।

Link copied!