• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

নারী দিবসের মেকআপ যেভাবে নেবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৮, ২০২৩, ০১:০৯ পিএম
নারী দিবসের মেকআপ যেভাবে নেবেন

আজ নারীদের বিশেষ দিনের মেকআপটা হওয়া চাই বিশেষ। তাই আপনার মেকআপটি ত্বকের ধরন বুঝে  নিন। তাতে সারা দিনের জন্য একবার মেকআপ করলেই হয়ে যাবে। চলুন বিস্তারিত জেনে নিই।

তৈলাক্ত ত্বক
তৈলাক্ত ত্বকের জন্য প্রথম যেটা করতে হবে মেকআপ দেওয়ার আগে মুখ ভালো করে স্ক্রাবিং করে, ৩-৪টা বরফকুচি পুরো মুখে লাগাতে হবে। এতে করে লোমকূপ বন্ধ হয়ে যাবে। তারপর মুখে আস্ট্রিঞ্জেন্ট টোনার লাগিয়ে, অয়েল ফ্রি ক্রিম লাগাতে হবে। মুখের বেস অবশ্যই প্রাইমার দিয়ে শুরু করতে হবে, এতে করে মেকআপ কালো হবে না, অনেকক্ষণ মেকআপ থাকবে। যদি প্রাইমার না থাকে তাহলে মিল্ক অফ মেগ্নেসিয়া মুখে হালকা একটু নিয়ে দিতে পারেন। তারপর মেকআপ শুরু করে দিন। ভারী মেকআপ হলে অন্তত মেকআপ করার সময় ৪-৫ বার পানির ঝাপটা অথবা স্প্রে করবেন। তারপর স্পঞ্জ দিয়ে মুখের অতিরিক্ত মেকআপ সরিয়ে ফেলবেন। তা ছাড়া সেটিং স্প্রে কিনে নিতে পারেন। পানির মতোই ব্যবহার করবেন। মেকআপ অনেকক্ষণ থাকবে। ফাউন্ডেশন অবশ্যই অয়েল ফ্রি হতে হবে। এ ক্ষেত্রে মস ক্রিম ফাউন্ডেশন ও ব্যবহার করতে পারেন।

নরমাল ত্বক
নরমাল ত্বক যাদের তাদের ‘টি’ জোন মেকআপ দিলে অনেক ঘামে। তারা মেক-আপের আগে ৩/৪টা বরফ কুচি দিয়ে ভালো করে ‘টি’ জোনে লাগাবেন। এবং মেকআপের আগে প্রাইমার লাগাবেন। যাদের প্রাইমার নেই, তারা অয়েল ফ্রি বি বি ক্রিম লাগাতে পারেন। প্রাইমারের কাজ করবে। নরমাল ত্বকেও ফাউন্ডেশন অয়েল ফ্রি হতে হবে।

শুষ্ক ত্বক
যেহেতু শুষ্ক ত্বকে মরা কোষ বেশি দেখা দেয়, তাই মেকআপ করার আগে ভালো করে মুখ স্ক্রাব করতে হবে। যেকোনো ফলের তৈরি স্ক্রাব অথবা চালের গুঁড়ো, মধু, চিনি দিয়ে স্ক্রাব বানিয়ে ছোট ছেলেমেয়েদের ব্রাশ দিয়ে মুখে ঘড়ির কাঁটার উল্টো দিকের পরশনে পুরো মুখ ভালোভাবে স্ক্রাবিং করুন। এতে করে মুখের সব মরা কোষ উঠে যাবে। ব্ল্যাকহেডস দূর হবে। তারপর ক্রিম যুক্ত যেকোনো ফেসওয়াশ দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এবার একটু বরফকুচি নিয়ে মুখের ‘টি’ জ়োনে ৫ মিনিট ঘষুন। মুখে টোনার লাগিয়ে ফেলুন। এরপর নিজের ত্বকে স্যুট করে এমন কোনো ক্রিম লাগিয়ে ফেলুন। শুষ্ক ত্বকের ফাউন্ডেশন এবং প্রাইমার অয়েল বেস হতে হবে।

ফাউন্ডেশন দেওয়ার নিয়ম

ধাপ ১ 
প্রথমে একটি প্রাইমার নিতে হবে।

ধাপ ২
পরিষ্কার মুখে প্রাইমার লাগাতে হবে ভালোভাবে।

ধাপ ৩
হাতে ফাউন্ডেশন নিয়ে প্রথমে গালে, কপালে, নাকে লাগাতে হবে।

ধাপ ৪
তারপর একটি ব্রাশ নিয়ে ভালো ভাবে ফাউন্ডেশন ব্লেন্ড করতে হবে। মনে রাখতে হবে ব্লেন্ডিং হলো প্রধান। যত বেশি ব্লেন্ড করবেন, তত ন্যাচারাল, ফুল কভারেজ মেকআপ হবে। মেকআপে কেকি ভাবটা আসবে না।

ধাপ ৫
তারপর কন্সিলার নিয়ে চোখের নিচে, মুখের কালো স্পটে লাগাতে হবে।
ধাপ ৬
এবার ফাউন্ডেশন ব্রাশ দিয়ে ভালোভাবে কন্সিলার ব্লেন্ড করুন।

ধাপ ৭
একটা স্পঞ্জ দিয়ে আবার মেক-আপ ব্লেন্ড করুন। এতে করে ভালো ব্লেন্ড হওয়ার সা্থে সাথে আলগা মেক-আপ উঠে আসবে।

ধাপ ৮
তারপর যেকোনো ফেস পাউডার নিয়ে পুরো মুখে স্পঞ্জ দিয়ে পাউডার দিয়ে মুখের বেসকে সেট করুন।
ধাপ ৯
একটা বাফার অথবা প্লাফি ব্রাশ দিয়ে পুরো মুখের মেকআপকে ভালো করে ব্লেন্ড করুন। 

এভাবে ফাউন্ডেশন বেসের ফাইনাল লুকে নিজেকে ফুটিয়ে তুলতে পারেন নারী দিবসে।

Link copied!