• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

অফিসের চাপ কমাবেন কীভাবে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৩, ০১:০৬ পিএম
অফিসের চাপ কমাবেন কীভাবে?

আজকাল কর্মক্ষেত্রে চাপ বা উদ্বেগ খুবই পরিচিত একটি সমস্যা। কাজের সময়সীমা, কাজের ধরণ নিয়ে যদি আপনি নাজেহাল হয়ে যান তাহলে সতর্ক থাকতে বলছে গবেষকরা। মানসিক সুস্থতা এবং সামগ্রিক উৎপাদনশীলতার জন্য এসব চাপ থেকে মুক্ত থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

সাম্প্রতিক কিছু গবেষণার প্রতিবেদন থেকে যায়, ৬২% কর্মক্ষেত্রে অবিরাম স্ট্রেস এবং ৩৩% কাজের পরিবেশের কারণে প্রতিদিন ৫-৩০ মিনিট উৎপাদনশীল কাজের ক্ষতির কারণ হয়ে উঠেছে। 

একই প্রতিবেদনে বলা হয়েছে যে ১০% কর্মী মনে করেন যে তারা এমন পরিবেশে কাজ করেন যেখানে কর্মীরা কাজের চাপের কারণে শারীরিক সহিংসতায় জড়িত এবং ২৯% তাদের সহকর্মী চিৎকার করে যখন ১৯% কর্মক্ষেত্রে চাপ ও উদ্বেগের কারণে তাদের আগের চাকরি ছেড়ে এসেছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা অনুমান করে যে, কর্মক্ষেত্রে উদ্বেগ এবং চাপ প্রতি বছর কমপক্ষে এক ট্রিলিয়ন উৎপাদনশীলতা হারায়। চিকিৎসা গবেষকরা পরামর্শ দেন যে, কেউ যদি কর্মক্ষেত্রে চাপ এবং উদ্বেগের সঙ্গে লড়াই করেন তাহলে এই পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে-

চাপ এড়িয়ে যাওয়া
সমস্যা সমাধানের প্রথম ধাপ হলো সমস্যাকে মেনে নেওয়া। অফিসে আপনি চাপ বা উদ্বিগ্ন বোধ করতেই পারেন। এই অনুভূতিগুলো অস্বীকার করা বা দমন করা বাদ দিন। কারণ এড়িয়ে গেলে সমস্যাগুলো আরও তীব্র হয়ে তুলতে পারে। তাই চাপ অনুভব করলে তা স্বাভাবিকভাবেই গ্রহণ করুন। এটিই সমস্যা মোকাবিলার প্রথম পদক্ষেপ।

ভারসাম্য রাখুন
কাজ এবং ব্যক্তিগত সময়ের মধ্যে স্পষ্ট সীমারেখা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ভারসাম্য মানসিকভাবে আপনাতে সতেজ রাখবে। কাজের সময় নির্ধারণ করা, নিয়মিত বিরতি নেওয়া, সন্ধ্যায় বা সপ্তাহান্তে নিজের মতো করে সময় কাটানোর মতো অভ্যাস রাখুন। এতে অফিসে কাজের কারণে চাপ বা উদ্বেগের পরিমাণ অনেকটাই কমে আসবে।

সরাসরি কথা বলুন
অফিসে সবচেয়ে বড় চাপের একটি হলো কারও সঙ্গে সংযুক্ত না থাকা। কোনোকিছু নিয়ে অতিরিক্ত চাপ অনুভব করলে সহকর্মী বা উর্ধ্বতনদের সঙ্গে সরাসরি কথা বলুন। তারা কাজের চাপ পরিচালনা করতে সাহায্য করবেন। তাদের কাছ থেকে নতুন দৃষ্টিকোণ, সমাধান বা সংস্থানের কার্যকরী পরামর্শ পেতে পারেন।

মেডিটেশন করা
গ্রাউন্ডিং ব্যায়াম, গভীর শ্বাস-প্রশ্বাসের কৌশল এবং মেডিটেশন অন-দ্য-স্পট এর মতো হালকা ব্যায়াম বেছে নিতে পারেন। এতে আপনার চাপ ও উদ্বেগ কমে গিয়ে প্রশান্তি ফিরে আসবে। কয়েক মিনিট গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করলে আপনার নিজেকে অনেকটাই হালকা মনে হবে।

বিশেষজ্ঞের পরামর্শ 
যদি একটানা চাপ অনুভব করেন, তাহলে সেটি সমাধানের জন্য একজন বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। এভাবে চাপ অনুভব করা কোনো দুর্বলতা নয়। প্রত্যেকেই কর্মজীবনের কোনো না কোনো সময়ে চাপের সম্মুখীন হয় যা তাদের মানসিক সুস্থতাকে বিঘ্নিত করতে পারে। এক্ষেত্রে দক্ষ বা বিশেষজ্ঞ কারও পরামর্শ নিন।

Link copied!