• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

খাঁটি গুড় চেনার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ০২:১৮ পিএম
খাঁটি গুড় চেনার উপায়

শীতের মৌসুমে বাজার জুড়ে গুড় দেখা যায়। যদিও এখন সারাবছরই গুড় পাওয়া যাচ্ছে। তবে শীতে পাওয়া যায় খাঁটি গুড়। এই সময় খেজুরের রস থেকে গুড় বানানো হয়। তাই আসল গুড় খাওয়ার সময় এখনই। সলিড গুড়ের তৈরি খাবারের স্বাদই ভিন্ন। পায়েস কিংবা পিঠা সব পদের স্বাদই বদলে যায় খাটি গুড়ে। গ্রামাঞ্চলে খাঁটি গুড় পাওয়া খুব কষ্টকর নয়। তবে শহুরে মানুষদের বেশ ধকলই পোহাতে হয় খাঁটি গুড়ের সন্ধান পেতে। বাজারের অনেক গুড়ে ভিড়ে খাঁটি গুড় চিনে নেওয়াও দায়। কারণ এতো ভেজালের মাঝে খাঁটি জিনিস খুব কমই পাওয়া যায়।

দোকানিরা আপনার মনোযোগ আকর্ষণের জন্য় নিজের বিক্রি করা গুড়কেই খাঁটি বলবে। কিন্তু আপনি তাদের কথায় গলবেন না। আপনি খাঁটি গুড় চিনে এরপরই কিনবেন। কিছু উপায়ে আপনি বুঝতে পারবেন গুড়ে কেমিক্যাল মেশানো রয়েছে কি না।

  • গুড় কেনার আগে রং দেখে কিনুন। মনে রাখবেন, কেমিক্যালবিহীন গুড়ের রং কালচে কিংবা গাঢ় বাদামি হবে। গুড়ের রং যদি সাদা, হলুদ কিংবা লালচে হয়, তবে বুঝবেন তাতে কেমিক্যাল মেশানো রয়েছে।
  • দোকানে গুড় কেনার আগেই তা ভেঙে একটু খেয়ে দেখতে পারেন। এটি স্বাদে যদি নোনতা বা তেতো হয় তবে বুঝে নিবেন কেমিক্যাল মেশানো রয়েছে। তাছাড়া যত পুরোনো হবে গুড় তাতে নোনতাভাব বেশি থাকবে।
  • গুড় বেশি চকচক করছে? তাহলে বুঝবেন গুড়টি যে খেজুর রস দিয়ে তৈরি করা হয় তার স্বাদ মিষ্টি ছিল না। তাই গুড়ের মিষ্টি স্বাদ বাড়ানোর জন্যে অতিরিক্ত চিনি ব্যবহার করা হয়েছে। 
  • গুড় কেনার আগে এটির ধারটা দুই আঙুল দিয়ে চেপে দেখুন। খাঁটি ভালো গুড় নরম হবে। আঙুলের সাহায্যে সহজেই গলিয়ে নেওয়া যাবে।
  •  রস বেশিক্ষণ জ্বাল দিলে এর স্বাদ তেতো হয়। যদি গুড়ের তিতে স্বাদ থাকে তবে তা না কেনাই ভালো।

 

গুড়ের যত উপকার

চিনির পরিবর্তে গুড় খাওয়া নিরাপদ বলে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ এতে স্বাস্থ্য উপকার বেশি। ভিটামিন এ, বি, সি, গ্লুকোজ, সুক্রোজ, ক্যালসিয়াম ও ফসফরাসের মাত্রা প্রচুর থাকে গুড়ে। শীতের সময় সর্দি-কাশি কমাতে গরম পানিতে গুড় মিশিয়ে পান করলেও উপকার পাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টস ও মিনারেলস রয়েছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাছাড়া বিভিন্ন ইনফেকশন প্রতিরোধ, রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ানো, রক্ত পরিশুদ্ধ করার মতো উপকার পাওয়া যাবে গুড় খেলে।

 

Link copied!