• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

গাল ভর্তি ঘন দাড়ি পছন্দ? যা মানতে হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৪, ২০২৪, ০২:১৬ পিএম
গাল ভর্তি ঘন দাড়ি পছন্দ? যা মানতে হবে
ছবি: সংগৃহীত

‘ঘন দাড়ি নাকি পুরুষত্বের প্রমাণ দেয়’- এটা লোককথা। আর লোককথা থেকেই ঘন দাড়ির প্রতি আলাদা আকর্ষণ তৈরি হয়। পুরুষরা তো নিজেদের ঘন দাড়ি পছন্দ করেনই। মেয়েরাও ঘন দাড়ি থাকা ছেলেদেরকেই বেশি পাত্তা দেন। অনেক পুরুষের কাছেই এখন অহংকারের জায়গা ঘন দাড়ি। তাইতো সিনেমার নায়ক থেকে শুরু করে বাস্তবের পুরুষরাও এখন গাল ভর্তি ঘন দাড়ি রাখছেন।

চুলের মতো এখন দাড়িরও যত্ন বেড়েছে। কারণ চুলের মতোই ছেলেদের দাড়িও একসময় ঝরতে থাকে। এর পেছনে অনেক কারণও থাকে। যেমন অপুষ্টি, হরমোনের তারতম্য, জিনগত কিংবা  কোনও ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে এমনটা হতে পারে। যার ফলে দাড়ির কিছু কিছু অংশ ফাকা হয়ে যেতে থাকে। আবার অনেকের হালকা দাড়ি থাকে। তারাও চেষ্টায় থাকেন কীভাবে দাড়ি ঘন করবেন। তাই দাড়ি ঝরে পড়া থেকে রেহাই পেতে এবং নতুন দাড়ি গজাতে সহজ কিছু টিপস ফলো করলেই চলবে।

পুষ্টিকর খাবার

শরীরে যেকোনো অংশের যত্ন ও পরিচর্যার জন্য খাওয়া দাওয়া উপর নজর দিতেই হয়। কারণ পুষ্টির অভাবেই অনেক সমস্যা দেখা দেয়। এরমধ্যে দাড়ি ঝরে যাওয়া অন্যতম সমস্যা। তাই দাড়ি ঘন করতে ডায়েটে যোগ করুন আয়রন, জিঙ্ক এবং বায়োটিন সমৃদ্ধ খাবার। একাধিক গবেষণায় দেখা গেছে, পুষ্টিকর খাবার নতুন চুল গজাতে সাহায্য করে। নিয়মিত ডাল, ডিম, পালং শাক, মাছ এবং আমন্ড খেলে এসব পুষ্টি পাওয়া যাবে।

স্ট্রেস নেওয়া যাবে না

পুরুষদের অতিরিক্ত কাজের চাপে থাকতে হয়। বাইরের নানা চিন্তা আর কাজে বিশ্রামের সময় পান না। আর অতিরিক্ত কাজের চাপ থাকলে স্ট্রেস বাড়ে। যা শরীরে হরমোনের তারতম্য করে। আর পুরুষদের দাড়ি ও চুল পড়তে থাকে। তাই স্ট্রেস কমানোর উপায় বের করতে হবে। রোজ সকালে অন্ততপক্ষে ৩০ মিনিট করে শরীরচর্চা করতে। এটি শরীরে রক্ত সঞ্চালন বাড়াবে। পর্যাপ্ত পরিমাণে পুষ্টি এবং অক্সিজেনও পৌঁছে যাবে হেয়ার ফলিকলে। নতুন চুল ও দাড়ি গজাবে।

​​স্কিন কেয়ার ​

নিয়মিত স্কিন কেয়ার বা ঘরোয়া টোটকা কাজে  লাগান। কম সময়ে করা যায় এমন টোটকাগুলো নিয়মিত করুন। যেমন নারকেলের তেলের সঙ্গে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে গালে লাগাতে পারেন। এতে নতুন দাড়ি গজাবে। আবার প্রতিদিন যেকোনো সময় আমলা তেল  দাড়িতে পরিমাণমতো মাখতে পারেন। এটি দাড়ির বৃদ্ধিকে উদ্দীপিত করে। এছাড়াও ৪ চামচ পাতিলেবুর রসের সঙ্গে ২ চামচ পরিমাণ দারুচিনির গুঁড়ো নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এটি গালে মাখুন এবং ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২ দিন ব্যবহার করলেই ভালো ফলাফল পাওয়া যা়বে।

পর্যাপ্ত ঘুম

পর্যাপ্ত ঘুম না হলে শরীরে অনেক সমস্যাই হতে পারে। এমনকি শরীরে হরমোনের ব্যালেন্সও নষ্ট হতে পারে। যা ফলে দাড়ি ঝরে যায়। দাড়ির গ্রোথও কমে যায়। তাই প্রিয় দাড়ি ঘন রাখতে পর্যাপ্ত ঘুম প্রয়োজন।

পর্যাপ্ত পানি পান

পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। এতে শরীর থেকে টক্সিন দূর হবে। দাড়ি ঝরে পড়াও বন্ধ হয়। কারণ শরীরে পুষ্টি শোষণে অনুঘটকের ভূমিকা পালন করে পানি। তাই ঘন দাড়ি অক্ষুন্ন রাখতে প্রতিদিন ৪ লিটার পানি পান করুন।

Link copied!