• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

বৃষ্টিতে পাকা বাড়ির দেয়াল স্যাঁতস্যাঁতে? যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৭, ২০২৪, ০৬:১৪ পিএম
বৃষ্টিতে পাকা বাড়ির দেয়াল স্যাঁতস্যাঁতে?  যা করবেন
ছবি: সংগৃহীত

ঝড়ের দিনে গ্রামাঞ্চলের বাড়ি ঘরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। শহরের মানুষরা পাকা বাড়িতে থাকে। তাই সেই রকম ক্ষয়ক্ষতির আভাস পায় না। তবে ভোগান্তি কিন্তু কম হয় না। অতিরিক্ত বৃষ্টিতে পাকা বাড়ির দেয়ালও স্যাঁতস্যাঁতে হয়ে যায়। অনবরত ভিজতে থাকায় দেয়ালে ডাম্প পরে যায়। ধীরে ধীরে দেয়ালের গায়ের করা রঙও খসে পড়ে। বাজে গন্ধ তৈরি হয়। এই অবস্থায় ঘরে থাকাই মুশকিল হয়ে পড়ে। ডাম্প দেয়ালে শুধু চোখ আটকে যায়। আর মনটাই খারাপ হয়।

বৃষ্টির দিনে এমন দুর্ভোগ থেকে বাঁচতে আগেই সতর্ক হতে হবে। পাকা বাড়িতে রয়েছেন বলে নিশ্চিন্তে ঘুমাচ্ছেন, তাহলে হবে না। বাড়ির সবদিকেই দেখভাল করতে হবে। যত্ন নিতে হবে। তাহলেই এমন অবস্থা থেকে রেহাই পাওয়া যাবে।

বৃষ্টির সময় দেয়ালকে কীভাবে সুরক্ষিত রাখবেন এর কিছু ধারণা জেনে নিন এই আয়োজনে।

  • বাড়ি নতুন হোক বা পুরোনো বৃষ্টির মৌসুম শুরুর আগে চারপাশ দেখে নিন। কোনো দেয়াল, ছাদ বা কোনো জানালার আশেপাশে ফাটল রয়েছে কী না নিশ্চিত হতে হবে। বাড়ির ছাদ, মেঝে ও দুই দেয়ালের সংযোগ স্থলগুলো দেখে নিন। কোথাও ফাটল বা আর্দ্রতা জমতে দেখলে দ্রুত সারিয়ে নিন। বাড়িতে কোনও ফাটল থাকলে, দেয়াল ও দেয়ালের রং নষ্ট হবেই। তাই এটি সারিয়ে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।
  • বাড়ির দেওয়াল স্যাঁতস্যাঁতে ভাব থেকে রক্ষা করতে প্রাইমার ব্যবহার করুন। বছরে একবার যদি বাড়ি রং করান তবে প্রাইমার লাগিয়ে নিতে ভুলবেন না। ভালো মানের প্রাইমার ব্যবহার করুন। প্রাইমার থাকলে দেয়ালের রং দীর্ঘস্থায়ী হয়। আবার দেয়ালও ভালো থাকে। রং উপায় না থাকলেও অন্তত প্রাইমার কিংবা হোয়াইট ওয়াশ করিয়ে নিন। দেয়াল সুরক্ষিত থাকবে।
  • ড্যাম্প ধরা দেওয়ালে সাদা শ্যাওলা হলে নিয়মিত ভিনিগার স্প্রে করুন আর শুকনো কাপড় দিয়ে মুছে নিন।
  • বৃষ্টির পানিতে ছাদের ক্ষতি হয়। ছাদে যেন ফাটল না তৈরি হয় খেয়াল রাখুন। ছাদের উপর অ্যাসবেসটসও লাগাতে পারেন। আবার টাইলসও বসাতে পারেন। সপ্তাহে একদিন ছাদ পরিষ্কার করুন। এতে ময়লা জমে বৃষ্টির পানি দেয়ালে গড়িয়ে পড়বে না। আর দেয়ালও নষ্ট হবে না।
  • বিল্ডিংয়ের বাইরের দেয়াল প্লাস্টার করা না হলে বৃষ্টির পানি দেয়াল চুঁইয়ে ঢুকতে পারে। এতেও দেয়াল স্যাঁতস্যাঁতে হয়। তাই দ্রুত বাড়ির বাইরের দেয়াল প্লাস্টার করুন। এরপর অবশ্যই রং করিয়ে নিবেন। এতে দেয়াল দীর্ঘদিন ভালো থাকবে।
  •  ঘরের ভেন্টিলেশন ঠিক মতো হওয়া দরকার। তা থেকেও পানি চুঁইয়ে পড়ে দেওয়ালে ড্যাম্প ধরতে পারে। বর্ষার মৌসুম শুরু হওয়ার আগেই এই বিষয়টি ঠিক করে নিন।
  • ঘরের দেওয়ালে যেখানে ড্যাম্প ধরেছে, সেখানে ‘মোল্ড রেজিস্ট কালার’ বা জিপসাম প্লাস্টার ব্যবহার করতে পারেন। তাহলে দেওয়ালটি অনেক দিন ভাল থাকবে।
Link copied!