• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

বিশ্বের সবচেয়ে দামি তরমুজ, যা বিক্রি হয় নিলামে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২২, ১০:৪৯ এএম
বিশ্বের সবচেয়ে দামি তরমুজ, যা বিক্রি হয় নিলামে

তরমুজ খেতে পছন্দ করেন না, এমন মানুষের সংখ্যা খুবই কম। তা ছাড়া এই গরমে তরমুজ তো দারুণ আরাম দেয় শরীরে। শরীরে পুষ্টির চাহিদা মিটিয়ে থাকে এই ফল। বাজারে তরমুজের নানান ধরন পাওয়া যায়। আবার রকমফেরে দামেও আছে তারতম্য। তরমুজ সাধারণত কেজিতে কিংবা পিসে বিক্রি হয়। কিন্তু জানেন কি, পৃথিবীতে এমনও তরমুজ আছে, যা বিক্রি হয় নিলামে।

ডেনসুক প্রজাতির এ তরমুজ বিক্রি হয় নিলামে। বিশ্বে প্রায় ১ হাজার ২০০ প্রজাতির তরমুজ রয়েছে। কিন্তু সবচেয়ে দামি তরমুজ বলা হয় এটিকে। ডেনসুক ব্ল্যাক তরমুজ বা কালো তরমুজ শুধু জাপানের হোক্কাইডো দ্বীপের উত্তরাঞ্চলে পাওয়া যায়। 

বছরে মাত্র ১০০টি জন্মায়, ফলে জোগানও কম। এমনকি বাজারেও এই প্রজাতির তরমুজগুলো পাওয়া যায় না। প্রতিবছর এই তরমুজ বিক্রির জন্য নিলামের আয়োজন করা হয়। পরবর্তী সময়ে চড়া দাম হেঁকে সেগুলো কেনেন ক্রেতারা। ২০১৯ সালে ৬ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছিল এই তরমুজ। বাংলাদেশি মুদ্রায় যা ৫ লাখ টাকার বেশি। করোনা মহামারির কারণে বিশ্ববাজারে মন্দা দেখা দিলে এই তরমুজের দাম কিছুটা কমেছে। তবে এখনো এটি বিশ্বের দামি ফলের মধ্যে একটি।

কিন্তু কেমন খেতে এই কালো তরমুজ? জানা যায়, বাইরে উজ্জ্বল কালো রঙের এই তরমুজগুলো অনেক সতেজ এবং অন্য প্রজাতির তুলনায় বেশি মিষ্টি। আর এর মধ্যে বিচিও কম। সাধারণত ডেনসুক তরমুজের প্রথম ফলন থেকে পাওয়া ফলই নিলামে বিক্রি হয়। পরবর্তী ফলন থেকে যে ফল পাওয়া যায় তার দাম তুলনামূলক কম ওঠে। ২৫০ মার্কিন ডলারে পাওয়া যায়।

অন্য দামি ফলের মতো এটি সুন্দর প্যাকেটে মোড়ানো হয়। পাশাপাশি এটি কোথায় চাষ করা হয়েছে, প্যাকেটের গায়ে সেটিও উল্লেখ থাকে। সচরাচর উপহার ও কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য এটি দেওয়া হয়। জাপানে এই তরমুজের উৎপাদন বেশি হলেও ইউরোপ ও উত্তর আমেরিকাতেও এই তরমুজের চাষ হয়।

Link copied!