• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

পাকিস্তানে চার বছরে পাঁচ অর্থমন্ত্রীর পদত্যাগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ১২:২৮ পিএম
পাকিস্তানে চার বছরে পাঁচ অর্থমন্ত্রীর পদত্যাগ

অর্থনৈতিক চাপের মুখে পাকিস্তানের অর্থমন্ত্রীর দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন মিফতাহ ইসমাইল। যুক্তরাজ্যে স্থানীয় সময় রোববার তিনি জানান, আনুষ্ঠানিকভাবে অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবেন তিনি।

গত কয়েক বছর ধরেই টালমাটাল পাকিস্তানের অর্থনীতি। সাম্প্রতিক বিধ্বংসী বন্যার কারণে অর্থনৈতিক সঙ্কট আরও প্রকট হয়েছে। এরই মাঝে অব্যহতি নিলেন অর্থমন্ত্রী ইসমাইল।

রবিবার একটি টুইট বার্তায় তিনি বলেন, “আমি মৌখিকভাবে অর্থমন্ত্রী হিসাবে পদত্যাগ করেছি। পাকিস্তানে পৌঁছে আমি আনুষ্ঠানিক পদত্যাগ করব।” 

এক বৈঠকে দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরীফকেও তার পরিকল্পনা ইঙ্গিত দিয়েছেন এই নেতা। গত চার বছরেরও কম সময়ের মধ্যে পাকিস্তানে পঞ্চম পদত্যাগকারী অর্থমন্ত্রী হতে যাচ্ছেন তিনি।

ইসমাইল ও প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ দুজনেই বর্তমানে লন্ডনে রয়েছেন। আগামী সপ্তাহের শুরুতে পাকিস্তানে ফিরবেন তারা।

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি আর মন্দার কারণে পাকিস্তানের অর্থনীতি ক্রমাগত অস্থিরতার দিকে এগিয়ে চলেছে। বৈদেশিক রিজার্ভের সঙ্গে দেশের অর্থনীতির চলতি হিসাবের ঘাটতি ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

জুন মাস থেকে চলমান বন্যায় সংকটের মাত্রা আরও বেড়েছে। বন্যায় পাকিস্তানে আনুমানিক ৩ হাজার কোটি ডলারের ক্ষতি হয়েছে। অন্তত দেড় হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এমন পরিস্থিতিতে শনিবার বিশ্বব্যাংক পাকিস্তানকে প্রায় ২০০ কোটি ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে।

Link copied!