• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

জুমের প্রেসিডেন্ট গ্রেগ টম্বকে বরখাস্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৪, ২০২৩, ০৫:৪৭ পিএম
জুমের প্রেসিডেন্ট গ্রেগ টম্বকে বরখাস্ত

ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম জুমের প্রেসিডেন্ট গ্রেগ টম্বকে বরখাস্ত করা হয়েছে। কোম্পানির রেগুলেটরি ফাইল অনুযায়ী, কোনো কারণ ছাড়াই টম্বের সঙ্গে চুক্তি বাতিল করা হয়েছে। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গুগলের সাবেক নির্বাহী গ্রেগ টম্বকে গত বছরের জুন মাসে জুমের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল। দায়িত্ব নেওয়ার পর কোম্পানির মূলধন বাড়াতে বেশ সাফল্য দেখিয়েছেন তিনি।

জুমের একজন মুখপাত্র জানিয়েছেন, প্রতিষ্ঠানটি এখনই তার পরিবর্তে কাউকে নেওয়ার চিন্তা করছে না। ২০১১ সালে জুম প্রতিষ্ঠা করেন প্রতিষ্ঠানটির সিইও এরিক ইউয়ান। প্রতিষ্ঠার পর কোম্পানিটি প্রযুক্তি বিশ্বে খুব বেশি জনপ্রিয় হতে পারেনি। তবে করোনাভাইরাস মহামারিতে জুম প্ল্যাটফর্মটি সকলের কাছে জনপ্রিয় হয়ে উঠেছিল। ২০২০ সালের এপ্রিলের মধ্যে দৈনিক ৩০০ মিলিয়ন ব্যবহারকারী প্ল্যাটফর্মটি ব্যবহার করতে থাকেন।  

টম্বের নিয়োগের সময় সিইও এরিক ইউয়ান বলেছিলেন, গ্রেগ প্রযুক্তি জগতের অত্যন্ত সম্মানিত নেতা এবং কোম্পানিকে নতুন আঙ্গিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তার যথেষ্ঠ অভিজ্ঞতা রয়েছে। তবে প্রযুক্তি খাতের অন্য কোম্পানিগুলোর মতো এটিও করোনাভাইরাস মহামারির পর কর্মীদের ছাঁটাই করতে বাধ্য হয়েছে। ব্যয় কমাতে চলতি বছরের ফেব্রুয়ারিতে এক হাজার তিনশ জন কর্মীকে ছাঁটাই করে জুম। যা কোম্পানিটির প্রায় ১৫ শতাংশ।

অর্থনৈতিক মন্দার মুখে কোম্পানিটি তাদের খরচ কমাতে চাইছে। এর ফলে গুগল মিট, মাইক্রোসফট টিমস এবং স্ল্যাকের মতো প্রতিদ্বন্দ্বী পরিষেবাগুলোর থেকে পিছিয়ে যেতে পারে জুম।

জুম তাদের মধ্যে বৈচিত্র্য আনার চেষ্টা করছে। গত বছর থেকে এটি ব্যবহারকারীদের বিভিন্ন সমস্যা সমাধানে সহায়তা করার জন্য ইমেল এবং একটি চ্যাটবট সংযুক্ত করার পরিকল্পনা ঘোষণা করেছে। পাশাপাশি জুম স্পোর্টসেরও কাজ চলছে।

Link copied!