• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

দ্বিতীয়বারে মত জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচিত মানাঙ্গগাওয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩, ০১:৩৮ পিএম
দ্বিতীয়বারে মত জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচিত মানাঙ্গগাওয়া
ছবি: সংগৃহীত

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় দফায় নির্বাচিত হয়েছেন জেডএএনইউ-পিএফ দলের এমারসন মানাঙ্গগাওয়া। যদিও দেশটির বিরোধীদল এই ফল প্রত্যাখ্যান করেছে। পর্যবেক্ষকরাও নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

শনিবার (২৬ আগস্ট) জিম্বাবুয়ের নির্বাচন কমিশন (জেডইসি) আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করে। নির্বাচনে মানাঙ্গগাওয়া পেয়েছেন ৫২ দশমিক ৬ শতাংশ ভোট। আর তার প্রতিদ্বন্দ্বী নেলসন চামিসা ৪৪ শতাংশ ভোট পেয়েছেন। জেডইসি-র চেয়ারওম্যান জাস্টিস চিগুম্বা সাংবাদিকদের সামনে মানাঙ্গগাওয়াকে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন।

এদিকে ভোটের পর নির্বাচন পর্যবেক্ষকরা বলেন, “ক্ষমতাসীন দল জেডএএনইউ-পিএফ এর পক্ষে পক্ষপাত করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষক দল দেশটির ভোট ‘আতঙ্কের পরিবেশের মধ্যে’ হয়েছে বলে অভিহিত করেছে। যদিও জেডএএনইউ-পিএফ নির্বাচনে কোনো ধরণের কারচুপি করা হয়নি বলে দাবি করেছে।”

বিরোধী নেতা নেলসন চামিসার দল সিটিজেন কোয়ালিশন ফর চেঞ্জের (সিসিসি) মুখপাত্র প্রমিস ম্যাকওয়ানানজি বার্তাসংস্থা এএফপিকে বলেন, “আমরা ফলাফল মেনে নিতে পারছি না।” দলটি শীঘ্রই তার পরবর্তি পদক্ষেপ ঘোষণা করবে বলেও জানান তিনি।

২০১৮ সালের নির্বাচনেও চামিসাকে হারিয়েছিলেন মানাঙ্গগাওয়া। তখনও বিরোধীরা নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছিল।

২০১৭ সালে দীর্ঘদিন আফ্রিকার দেশটি শাসন করা রবার্ট মুগাবে সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন। পরে ক্ষমতায় আসেন এমারসন মানাঙ্গাওয়া। 

Link copied!