• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

২০ বছরের মধ্যে প্রথমবার মাদক সংশ্লিষ্টতায় নারীর মৃত্যুদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ০৫:১৬ পিএম
২০ বছরের মধ্যে প্রথমবার মাদক সংশ্লিষ্টতায় নারীর মৃত্যুদণ্ড

প্রায় ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো এক নারীর মৃত্যুদণ্ড কার্যকর হতে যাচ্ছে সিঙ্গাপুরে। দেশটির নাগরিক সারিদেউই জামানি ২০১৮ সালে ৩০ গ্রাম হেরোইন পাচারের জন্য দোষী সাব্যস্ত হন। সম্প্রতি মাদক আইনের সর্বোচ্চ সাজা কার্যকর করা শুরু করেছে সিঙ্গাপুর। ২০২২ সালের মার্চ থেকে ১৫টি মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটি।

বৃহস্পতিবার (২৭ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। সিঙ্গাপুরের আইন অনুযায়ী, ১৫ গ্রামের বেশি হেরোইন এবং ৫০০ গ্রামের বেশি গাঁজা পাচারের জন্য মৃত্যুদণ্ড কার্যকর করা যেতে পারে। গত এপ্রিলে তাঙ্গারাজু সুপিয়াহকে এক কেজি গাঁজা পাচারের জন্য মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। কর্তৃপক্ষ বলছে, তিনি মোবাইল ফোনের মাধ্যমে তিনি এই বিক্রির সমন্বয় করেছিলেন।

সিঙ্গাপুরে মাদক নিয়ে এমন সাজার কড়া সমালোচনা করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা। অ্যামনেস্টি বলছে, মাদকের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড এখন কেবল চীন, ইরান, সৌদি আরব এবং সিঙ্গাপুরে কার্যকর হয়।

দেশটির সরকার বলছে, সমাজকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় কিছু কঠিনতম মাদকবিরোধী আইন রয়েছে সিঙ্গাপুরে। এগুলোর প্রয়োজনীয়তা অবশ্যই আছে।

সিঙ্গাপুরভিত্তিক মানবাধিকার গোষ্ঠী ট্রান্সফরমেটিভ জাস্টিস কালেক্টিভের মতে, সারিদেউই সিঙ্গাপুরে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই নারীর একজন। তারা বলছে, ২০০৪ সালে ইয়েন মে উয়েন নামে একজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। মাদক পাচারের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন তিনি।

Link copied!