• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

কী আছে আম্বানির বিলাসবহুল বাড়ি ‘অ্যান্টিলিয়ায়’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১১, ২০২৪, ১২:৩৩ পিএম
কী আছে আম্বানির বিলাসবহুল বাড়ি ‘অ্যান্টিলিয়ায়’
মুকেশ আম্বানির বাড়ি অ্যান্টিলিয়া। ছবি : সংগৃহীত

ছোট ছেলের প্রাক্‌-বিয়ের অনুষ্ঠান নিয়ে কয়েক সপ্তাহ ধরে আলোচনার শীর্ষে ভারতের ধনকুবের মুকেশ আম্বানি ও তার পরিবার। এমনিতেই বিলাসবহুল জীবনযাপনে অভ্যস্ত আম্বানি পরিবার। তার ওপর ছোট ছেলে অনন্ত আম্বানির বিয়েতে ১২৫৯ কোটি রুপি খরচ করে হইচই ফেলে দিয়েছেন মুকেশ-নীতা আম্বানি দম্পতি। এর মধ্যে গণমাধ্যমে আলোচনায় আম্বানি পরিবারের বাড়ি ‘অ্যান্টিলিয়াও। কারো কারো মতে, একটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বাড়ি।

‘অ্যান্টিলিয়া’ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিজনেস ইনসাইডার। সেখানে বলা হয়েছে ২৭ তলা এই বাড়িটিতে রয়েছে ভবনটিতে ছয়তলা ভূগর্ভস্থ পার্কিং, নয়টি এলিভেটর, তিনটি হেলিপ্যাড, ৫০ আসনের একটি সিনেমা থিয়েটার, সুইমিংপুল, স্পা ও স্বাস্থ্য ক্লাব প্রভৃতি।

বাড়িটির অবস্থান মুম্বাইয়ের সবচেয়ে ব্যয়বহুল এই এলাকা আল্টামাউন্ট রোডে। ইউরোপীয় একটি পৌরাণিক দ্বীপের নামানুসারে ভবনটির নাম রাখা হয়। ২০০৬ থেকে ২০১০ সালের মধ্যে ভবনটি নির্মাণ করা হয়। আম্বানিদের ভবনটি দেখভাল করতে প্রায় ৬০০ জন কর্মী দরকার।

ফোর্বস সাময়িকীর প্রতিবেদন অনুযায়ী, ভবনটি নির্মাণে ১ থেকে ২ বিলিয়ন মার্কিন ডলার খরচ হওয়ার তথ্য পাওয়া যায়।

মার্কিন প্রভাবশালী ফোর্বস সাময়িকীর তথ্যমতে, এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি। তার সম্পদের পরিমাণ ১১৭ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। আর বিশ্বে ধনীর তালিকায় তাঁর অবস্থান নবম।

Link copied!