• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

ব্লিঙ্কেনের চীন সফরে কী পেল যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২০, ২০২৩, ১১:২৫ এএম
ব্লিঙ্কেনের চীন সফরে কী পেল যুক্তরাষ্ট্র

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়াকে কোনো ‘প্রাণঘাতী সহায়তা’ দেবে না চীন। এ ছাড়া তাইওয়ানের বিষয়ে যুক্তরাষ্ট্র দীর্ঘদিনের এক চীন নীতির পুনর্ব্যক্ত করেছেন তিনি। যার অর্থ চীনের কেবল একটি সরকারই আছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। গত কয়েক দশকের মধ্যে চীনের সবচেয়ে শক্তিশালী নেতা হয়ে ওঠা শি জিনপিংয়ের সঙ্গে সোমবার (১৯ জুন) স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টার দিকে ব্লিঙ্কেন সাক্ষাৎ করেন।

এই সাক্ষাতের পর সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। চীনের প্রেসিডেন্ট শি এবং চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং-ই উভয়ের সঙ্গেই তার কথোপকথন ছিল ‘জোরালো’। বৈঠকে ‘ইউক্রেনে রুশ আগ্রাসী যুদ্ধ’ থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের ফেন্টানিল সংকট পর্যন্ত সবই অন্তর্ভুক্ত ছিল।

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, “চীনের কিছু প্রাইভেট কোম্পানির ব্যাপারে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন, যারা হয়তো কিছু সহায়তা দিচ্ছে, যার উদ্দেশ্য স্পষ্টতই ইউক্রেনে রুশ সামরিক সক্ষমতা বাড়ানো।  চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক অত্যন্ত গুরুত্ববহ এবং একে স্থিতিশীল রাখা দুই দেশেরই দায়িত্ব। চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিযোগিতা সংঘাতে পরিণত হোক, এটা কাম্য নয়। এমনকি যুক্তরাষ্ট্র চীনকে অর্থনৈতিকভাবে বোতলবন্দী করতে চাইছে না। এ রকম কিছু করাটা মার্কিন স্বার্থের অনুকূল নয়। চীনের অর্থনৈতিক সাফল্য যুক্তরাষ্ট্রের জন্য লাভজনক।”

তাইওয়ান প্রশ্নে যুক্তরাষ্ট্র এক চীন নীতিকে পুর্নব্যক্ত করে ব্লিঙ্কেন বলেন, সেই নীতিতে কোনো পরিবর্তন হয়নি এবং যুক্তরাষ্ট্র তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করে না। তবে প্রেসিডেন্ট শির কাছে তাইওয়ান প্রণালীতে চীনের ‘উসকানিমূলক পদক্ষেপ’ সম্পর্কে মার্কিন উদ্বেগের কথা তুলে ধরেছেন বলে জানিয়েছেন তিনি।

এ ছাড়া চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ওয়াং-ই ব্লিঙ্কেনকে বলেছেন, ‘তাইওয়ান নিয়ে সমঝোতার কোনো সুযোগ নেই। যুক্তরাষ্ট্র যেন চীনের ওপর থেকে একতরফা নিষেধাজ্ঞা তুলে নেয়। সেই সঙ্গে আমেরিকা যাতে চীনের বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের ওপর ‘দমন চেষ্টা’ বন্ধ করে এবং চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে, সে আহ্বান জানান ওয়াং ই।

ব্লিঙ্কেন বলেন, উত্তর কোরিয়াতে যা ঘটছে তা নিয়েও প্রেসিডেন্ট শি-র সঙ্গে তার কথা হয়েছে, এবং উত্তর কোরিয়া যে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বন্ধ করাসহ দায়িত্বশীল আচরণ করে, তার ব্যাপারে বিশ্বের দেশগুলোর অভিন্ন স্বার্থ রয়েছে। শিনজিয়াং, তিব্বত ও হংকংয়ে চীনের মানবাধিকার লঙ্ঘন নিয়েও যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।

এর আগে শি-র পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, চীনা পক্ষ তাদের অবস্থান পরিষ্কার করেছে। সুনির্দিষ্ট কিছু ইস্যুতে কিছু অগ্রগতি এবং মতানৈক্য অর্জিত হয়েছে।

শি বলেন, চীনা পক্ষের সঙ্গে ব্লিঙ্কেনের খোলামেলা এবং বিস্তারিত আলোচনা হয়েছে এবং তিনি আশা করেন যে এ সফরের মধ্যে দিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ‘চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ককে স্থিতিশীল করার ক্ষেত্রে’ অবদান রাখতে পারবেন। চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং আগামীতে যুক্তরাষ্ট্র সফরে যাবেন এবং দুই দেশের মধ্যে বিমান চলাচল ও সাংস্কৃতিক যোগাযোগ আরও বাড়ানো হবে।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রোববার বেইজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংয়ের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে যুক্তরাষ্ট্র ও চীন নিজেদের মধ্যে ফ্লাইট সংখ্যা বাড়াতে রাজি হয়েছে। করোনা মহামারি শুরুর পর থেকে দুই দেশের মধ্যে ফ্লাইট চলাচল ন্যূনতম পর্যায়ে রয়েছে।

এক মার্কিন কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, দুই দেশের শীর্ষ কূটনীতিকেরা ফ্লাইট সংখ্যা বাড়ানোর জন্য একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন। বেইজিংয়ে অনুষ্ঠিত বর্ধিত আলোচনায় তারা এ বিষয়ে একমত হন। তবে ফ্লাইটের কোনো আনুষ্ঠানিক সংখ্যা এখনো নির্ধারণ করা হয়নি।

বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির দেশের ক্রমবর্ধমান উত্তেজনাপূর্ণ সম্পর্কের মাঝে গত প্রায় পাঁচ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের প্রথম কর্মকর্তা হিসাবে দুদিনের বেইজিং সফর করলেন ব্লিঙ্কেন। দেশ দুটির মধ্যে বাণিজ্য, প্রযুক্তি, আঞ্চলিক নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে বড় ধরনের মতপার্থক্য তৈরি হয়েছে। এত কিছুর পরও মার্কিন প্রেসিডেন্ট বাইডেন চীনের সঙ্গে আলোচনার রাস্তা বন্ধ করবেন না জানিয়েছিলেন। এরই অংশ হিসেবে চীনে গেলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। প্রায় পাঁচ মাস আগে যুক্তরাষ্ট্রের আকাশে একটি সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুন বিতর্কের কারণে ব্লিঙ্কেনের সফরটি স্থগিত করা হয়েছিল।

Link copied!