• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫
পশ্চিমবঙ্গে ভোটের হার ৭৮

মোদির রেকর্ড ভোটের ডাকে সাড়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪, ০৬:৫১ পিএম
মোদির রেকর্ড ভোটের ডাকে সাড়া
ভারতে ভোটগ্রহণ। ছবি: সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে শুক্রবার (১৯ এপ্রিল)। স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলে বিকেল ৪টা পর্যন্ত। গোটা ভারতের ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রথম দফায় মোট ১০২ আসনে ভোটগ্রহণ হচ্ছে। এর মধ্যে পশ্চিমবঙ্গের রয়েছে তিনটি আসন। এগুলো জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার লোকসভা কেন্দ্র।

পশ্চিম বাংলার এসব আসনে ভোটদানের গড় হার ৭৭.৫৭ শতাংশ। এর মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে জলপাইগুড়িতে। সেখানে ৭৯.৩৩ শতাংশ ভোটার ভোট দিয়েছেন। তবে সব থেকে বেশি ভোট পড়েছে কোচবিহারের নাটাবাড়িতে। সেখানে ভোট পড়েছে ৮২.১০ শতাংশ। সব থেকে কম আলিপুরদুয়ারের মাদারিহাটে। যে হার ছিল ৬৮.৬৭ শতাংশ। আর সারাদেশের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে ত্রিপুরায়।

রেকর্ড সংখ্যক ভোট দিন: ভোট শুরুর ঠিক আগে দেশবাসীকে রেকর্ড সংখ্যক ভোটগ্রহণের আবেদন জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে দেশবাসীর প্রতি এই আহ্বান জানান। ইংরেজি, হিন্দি, তামিল, মারাঠি, বাংলা এবং অসমিয়া— মোট ছয় ভাষায় পোস্ট করেন নরেন্দ্র মোদি।

মোদী তার পোস্টে লেখেন, ভোটারদের প্রতি আমার আবেদন রেকর্ড সংখ্যক ভোটদানের। বিশেষ করে তরুণ ও প্রথমবারের ভোটদাতাদের আমি বিপুল সংখ্যায় ভোটদানের আহ্বান জানাই। সর্বোপরি, প্রত্যেকটি ভোটের গুরুত্ব আছে, আর প্রতিটি কণ্ঠস্বরই গুরুত্বপূর্ণ!  

Link copied!