• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

হামাসের কাছে থাকা প্রবীণ ৩ জিম্মির ভিডিও প্রকাশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩, ০৩:৪২ পিএম
হামাসের কাছে থাকা প্রবীণ ৩ জিম্মির ভিডিও প্রকাশ
হামাসের কাছে আটক প্রবীণ তিন জিম্মি- চাইম, ইয়োরাম এবং অ্যামিরাম। ছবি-সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস তাদের কাছে আটক থাকা কয়েকজন ইসরায়েলি জিম্মির ভিডিও প্রকাশ করেছে। ইসরায়য়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) হামাসের এই পদক্ষেপকে নিন্দা জানিয়ে বলেছে, হামাসের ভিডিওটি অপরাধমূলক ও সন্ত্রাসী কর্মকাণ্ডের অংশ।

যে তিনজন ইসরায়েলি জিম্মিকে নিয়ে ভিডিওটি প্রকাশ করা হয়েছে, তারা হলেন- চাইম পেরি (৭৯), ইয়োরাম মেটসগার (৮০) এবং অ্যামিরাম কুপার (৮৪)।

ভিডিওতে দেখা যায় পেরি বলছেন, তিনি এবং তার মতো আরও যারা বয়স্ক জিম্মি রয়েছেন, তাদের স্বাস্থ্যগত সমস্যা ও কঠিন পরিবেশ পরিস্থিতির কারণে তাদের ব্যাপক ভোগান্তি হচ্ছে। তাদেরকে দ্রুত মুক্ত করতে ইসরায়েল সরকারকে আরও বেশি তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। তবে ওই ভিডিওতে ইয়োরাম মেটসগার এবং অ্যামিরাম কুপারকে কিছু বলতে শোনা যায়নি।

গত ৭ অক্টোবর ইসরায়েলের কিব্বুৎজ নির ওজ অঞ্চলের বাসিন্দা পেরির বাড়িতে হামলা চালিয়েছিল হামাস যোদ্ধারা। পেরির ছেলে রয়টার্সকে জানিয়েছেন, হামলার সময় তিনি বাড়িতে ছিলেন না। পেরি তার স্ত্রীকে সোফার নিচে লুকিয়ে থাকার নির্দেশ দিয়ে হামাসের বন্দুকধারীদের বাড়ি থেকে বের করে দেওয়ার চেষ্টা করছিলেন। সেসময় পেরিকে আটক করে হামাস যোদ্ধারা।

ইয়োরাম মেটসগারের পুত্রবধূ আয়ালা মেটসগার বলেছেন, “ভিডিওটি দেখার পর একই সঙ্গে আনন্দ ও ধাক্কা, দুটোই অনুভব করেছি। তাকে দেখার পর প্রথমে আনন্দিত হয়েছি যে, তিনি এখনো বেঁচে আছেন। কিন্তু পর মুহুর্তেই আমি ধাক্কা খেয়েছি, কারণ তার ওজন অনেক কমে গেছে, এবং তাকে অনেক দুর্বল দেখাচ্ছে।”

এদিকে সোমবার সন্ধ্যায় এক টেলিভিশন ভাষণে আইডিএফের মুখপাত্র রিয়াল অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি হামাসের এই ভিডিওকে অপরাধপ্রবণ ও সন্ত্রাসী ভিডিও বলে উল্লেখ করেছেন। হাগারি বলেছেন, যেসব বয়স্ক মানুষের চিকিৎসাসেবা প্রয়োজন, হামাস তাদেরকে জিম্মি করে রেখেছে। এই ভিডিও দেখলেই বোঝা যায়, হামাস কতোটা নিষ্ঠুর।

রিয়াল অ্যাডমিরাল হাগারি আরও বলেন- “চাইম, ইয়োরাম এবং অ্যামিরাম, আমি আশা করি আপনারা আমাকে শুনতে পাচ্ছেন। আপনারা জেনে রাখুন, আপনাদের ফিরিয়ে আনার জন্য আমরা সবকিছু করব। যে কোনা মূল্যে আমরা আপনাদের ফিরিয়ে আনবোই।”
সূত্র রয়টার্স

 

Link copied!