• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ঘোষণা ছাড়াই ইউক্রেন সফরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ১১:১৪ এএম
ঘোষণা ছাড়াই ইউক্রেন সফরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ছবি: সংগৃহীত

রুশদের বিরুদ্ধে যুদ্ধে কিয়েভের প্রতি ওয়াশিংটনের ধারাবাহিক সহায়তার বিষয়ে আশ্বস্ত করতে ইউক্রেন সফরে গেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অস্টিন লয়েভ। সোমবার (২০ নভেম্বর) অঘোষিত এ সফরে যান তিনি।

মঙ্গলবার (২১ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

ইউক্রেনকে শত শত কোটি ডলারের সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে যতদিন প্রয়োজন, ততদিন এ সহায়তা প্রদান করে যাবে বলে প্রতিশ্রুতির কথাও জানানো হয়েছে।

সফরের বিষয়ে এক বিবৃতিতে পেন্টাগন জানায়, ইউক্রেন নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে এবং তাদের মুক্তির লড়াইয়ে যুক্তরাষ্ট্রের দৃঢ় সমর্থনের বিষয়টি জানাতে কিয়েভ সফর করছেন অস্টিন। নিরাপত্তার কারণে সফরের বিষয়টি আগে থেকে ঘোষণা দেওয়া হয়নি।

বিবৃতিতে আরও বলা হয়, রুশদের আক্রমণ থেকে আত্মরক্ষার জন্য ইউক্রেনকে প্রয়োজনীয় নিরাপত্তা সহায়তা প্রদানে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির বিষয়টি প্রতিরক্ষামন্ত্রী গুরুত্বের সঙ্গে তুলে ধরবেন অস্টিন।

এদিকে, কয়েকজন রিপাবলিকান আইনপ্রণেতা এ সহায়তা অব্যাহত রাখার বিরোধিতা করছেন। মার্কিন সরকারের শাটডাউন এড়াতে সম্প্রতি কংগ্রেসে পাস হওয়া সাময়িক বিলে ইউক্রেনকে নতুন করে সহায়তা প্রদানের বিষয়টি বাদ পড়ে যায়।

এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা সাংবাদিকদের বলেন, “কংগ্রেস সহায়তা দিয়ে যাবে বলে আমাদের বিশ্বাস। আর সেই ভিত্তিতেই আমরা পরিকল্পনা করছি।”

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এ নিয়ে দ্বিতীয়বার কিয়েভ সফরে গেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী।

Link copied!