• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

যে কারণে নিজেদের ড্রোন ভূপাতিত করল ইউক্রেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৫, ২০২৩, ১১:৫১ এএম
যে কারণে নিজেদের ড্রোন ভূপাতিত করল ইউক্রেন

ইউক্রেনের বিমানবাহিনী তাদের নিজস্ব একটি ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে। তাদের দাবি, কিয়েভের কেন্দ্র থেকে নিয়ন্ত্রণ হারানোয় ড্রোনটি ভূপাতিত করা হয়েছে।

শুক্রবার (৫ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ অ্যান্ড্রি ইয়ার্মক প্রথমে জানিয়েছিল, এটি একটি শত্রুদের (রুশ) ড্রোন ছিল, যা গুলি করে ভূপাতিত করা হয়েছে।

যদিও পরে ইউক্রেনের বিমানবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ড্রোনটি ইউক্রেনীয় ছিল এবং ‘অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি’ এড়াতে ধ্বংস করা হয়েছিল।

বিবৃতিতে আরও বলা হয়েছে, “শুক্রবার বায়রাখতারের (টিবি২) একটি ফ্লাইট পরিচালনার সময় কিয়েভ অঞ্চলে ড্রোনটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। পরিস্থিতি বিবেচনায় ড্রোনটিকে ভূপাতিত করা হয়। এতে কেউ হতাহত হননি। এমন ঘটনা দুঃখজনক। প্রযুক্তিগত ত্রুটির কারণে সম্ভবত এমন হয়েছে। এর কারণ খতিয়ে দেখা হচ্ছে।”

ড্রোনটি ভূপাতিত করার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে শেয়ার হয়েছে। যখন শেষ পর্যন্ত ড্রোনটি ভূপাতিত করা হয় তখন অনেকেই উল্লাস প্রকাশ করেন।

শহরের সামরিক প্রশাসনের প্রধান সের্হি পপকো বলেছেন, ড্রোনটি ভূপাতিত করা পর শহরের কেন্দ্রের পশ্চিমে সোলোমিয়ানস্কি জেলায় একটি ভবনে আগুন ধরে গিয়েছিল, পরে তা নিয়ন্ত্রণে আনা হয়েছে।

এর আগে বুধবার (৩ মে) রুশ সরকারের এক বিবৃতিতে অভিযোগ করা হয়, মস্কোতে পুতিনের সরকারি বাসভবনের কাছে দুটি ইউক্রেনীয় ড্রোন ধ্বংস করা হয়েছে। ক্রেমলিন বলছে, পরিকল্পিত সন্ত্রাসী হামলায় পুতিনকে হত্যার চেষ্টা হিসেবে ড্রোনগুলো পাঠানো হয়েছে।

এ কথিত হামলায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে ইউক্রেন।

Link copied!