• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

‘দুর্গ বাখমুত’ রক্ষায় দৃঢ়প্রতিজ্ঞ ইউক্রেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৬, ২০২৩, ১০:৫৩ এএম
‘দুর্গ বাখমুত’ রক্ষায় দৃঢ়প্রতিজ্ঞ ইউক্রেন

রাশিয়ার সেনাদের হাত থেকে ইউক্রেন তাদের ‘দুর্গ বাখমুত’ রক্ষার প্রতিশ্রুতি দিয়েছে। এদিকে শহরটির পুরোপুরি নিয়ন্ত্রণ নিতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া।

সোমবার (৬ মার্চ) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কিয়েভের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের প্রায় ধ্বংস হয়ে যাওয়া পূর্বাঞ্চলীয় শহর বাখমুত রক্ষায় রাশিয়ার সেনাবাহিনীর আক্রমণ প্রতিহত করা হচ্ছে। শহরটি দখল করতে বেশ কয়েক মাস ধরে চেষ্টা করছে রুশ বাহিনী। তারা কৌশল হিসেবে পুরো শহরকে চারদিক থেকে ঘিরে ফেলার চেষ্টা করছে।

রোববার সকালে ইউক্রেনের জেনারেল স্টাফ জানিয়েছেন, গত কয়েক দিনে কুপিয়ানস্ক, লাইমান, বাখমুত, আভদিভকাসহ কয়েকটি অঞ্চলে ১৩০টির বেশি রুশ আক্রমণ প্রতিহত করা হয়েছে। শত্রুরা বাখমুত শহর ঘেরাও করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। আক্রমণের ফলে শহরটির বেশির ভাগই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, কিয়েভের যোদ্ধারা পূর্ব ডনবাস অঞ্চলে একটি ‘বেদনাদায় এবং কঠিন’ যুদ্ধ চালিয়ে যাচ্ছে। এই অঞ্চলের মধ্যেই মধ্যে বাখমুত রয়েছে।

জেলেনস্কি তার ভাষণে বলেন, “আমি ডনবাস অঞ্চলে যুদ্ধরত সৈন্যদের সাহসিকতা, শক্তি ও সহশীলতার প্রতি বিশেষ শ্রদ্ধা জানাতে চাই। এটি সবচেয়ে কঠিন যুদ্ধগুলোর মধ্যে একটি। এটি বেদনাদায়ক এবং কঠিন।”

শনিবার ইউক্রেনীয় বাহিনীর মুখপাত্র সের্গেই চেরেভাতি বলেছেন, বাখমুত শহরের পরিস্থিতি ‘কঠিন তবে নিয়ন্ত্রণে’।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ জার্মানির বিল্ড পত্রিকাকে জানিয়েছেন, ইউক্রেন সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধে প্রতিদিন রাশানদের ৫০০ জন সেনা নিহত ও আহত হচ্ছে। যদিও হতাহতের পরিসংখ্যান স্বাধীনভাবে যাচাই করা যায়নি।

তার মতে, বাখমুত রাশিয়ানদের জন্য একটি প্রতীকী স্থান, আর এই কারণেই তারা এটিকে দখল করার জন্য প্রচেষ্টা চালাচ্ছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) বলেছে, শহর ও এর আশপাশে যুদ্ধ চলছে। ইউক্রেনের সাপ্লাই রুট সংকুচিত হচ্ছে। রাশিয়ানরা হয়তো বাখমুতে ইউক্রেনীয় সেনাবাহিনীকে ঘেরাও করতে চেয়েছিল।

ইউক্রেন ও রাশিয়া গ্রীষ্মের পর থেকে বাখমুত শহরের জন্য প্রচণ্ড লড়াই করছে। এর প্রতীকী গুরুত্ব তার সামরিক গুরুত্বকে ছাড়িয়ে গেছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের সর্বশেষ গোয়েন্দা আপডেট নিয়ে টুইটারে লিখেছে, অস্ত্রের ঘাটতির কারণে রাশিয়ার সেনাবাহিনী বেলচা নিয়েই প্রস্তুত হচ্ছে। 
 

Link copied!