• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

রাশিয়ার ৩০ ড্রোন ভূপাতিত করার দাবি ইউক্রেনের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩, ০৭:০০ পিএম
রাশিয়ার ৩০ ড্রোন ভূপাতিত করার দাবি ইউক্রেনের
ফাইল ছবি

রাশিয়ার ছোড়া প্রায় চল্লিশটি ড্রোনের মধ্যে ৩০টি ভুপাতিত করার দাবি করেছে ইউক্রেনের আঞ্চলিক সামরিক কর্মকর্তারা।

দেশটির দক্ষিণ সামরিক কমান্ডের বরাতে আল-জাজিরা জানিয়েছে, ভূপাতিত করা ৩০টি ড্রোনের মধ্যে ২০টি ড্রোন মধ্য ভিনিশিয়া অঞ্চলে এবং বাকি ১০টি দক্ষিণের ওডেসা এবং মিকোলাইভ অঞ্চলে গুলি করে ভূপাতিত করা হয়।

দক্ষিণাঞ্চলীয় কমান্ডের মুখপাত্র নাতালিয়া হুমেনিউক ইউক্রেনের একটি টিভিকে বলেছেন, রাশিয়া দানিয়ুব নদীর শস্যবন্দরের অবকাঠামোতে আক্রমণ চালিয়ে যাচ্ছে এবং অর্থনীতিতে প্রভাব ফেলতে ইউক্রেনের অন্যান্য অঞ্চলের গুরুত্বপূর্ণ অবকাঠামোতেও হামলা করছে।

উল্লেখ্য, গত জুলাইয়ে শস্যচুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর দানিউব নদীর শস্যবন্দর, ওডেসা বন্দরসহ ইউক্রেনের শস্য রপ্তানি অবকাঠামোগুলোতে বিমান হামলা জোরদার করে রাশিয়া।

ভিন্নিতসিয়ার আঞ্চলিক গভর্নর সেরহি বোরজভ বলেন, “মস্কোর ড্রোন এই অঞ্চলের একটি অবকাঠামোতে আঘাত হেনেছে, যার কারণে বড়সড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।” তবে, ক্ষয়ক্ষতির বিষয়ে আর কোনো তথ্য দেননি তিনি। আঞ্চলিক কর্তৃপক্ষ আরও বলেছে, দক্ষিণ খেরসন অঞ্চলে তিনজন আহত হয়েছে।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বৈঠক করেছেন চেচেন নেতা রমজান কাদিরভ।

রয়টার্স জানিয়েছে, পুতিনের সঙ্গে আলোচনায় ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টায় চেচেন অঞ্চলের অবদান নিয়ে আলোচনা করেছেন কাদিরভ।

প্রসঙ্গত, মস্কোর স্বার্থে চেচনিয়াকে ব্যবহারের জন্য পুতিনের কাছ থেকে অনেক সুবিধা ভোগ করেন কাদিরভ।

মেসেজিং অ্যাপ টেলিগ্রামের এক পোস্টে কাদিরভ লিখেছেন, পুতিনের সঙ্গে ইউক্রেনে চেচেন যোদ্ধাদের ভূমিকাসহ বিভিন্ন বিষয়ে কথা বলেছেন তিনি।

তিনি আরও লিখেছেন, আলোচনায় অন্য কিছু সমস্যা উত্থাপিত হয়েছিল এবং পরে ওই সমস্যা সমাধানে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

কাদিরভের ছেলে গত মাসে কোরআন পোড়ানোর অভিযোগে অ্যাডাম নিকিতা ঝুরাভেল নামে একজন জাতিগত রাশিয়ান বন্দিকে লাথি ও ঘুষি মেরেছিল। যদিও পুতিনের সঙ্গে আলোচনায় ওই ঘটনা উঠেছে কিনা, তা স্পষ্ট নয়।

কাদিরভ সোমবার ওই রাশিয়ান বন্দিকে মারধরের ভিডিও পোস্ট করে বলেছেন, মুসলিম ধর্ম রক্ষায় তার ছেলের ভূমিকার জন্য গর্বিত তিনি।

কথিত কোরআন পোড়ানোর ঘটনা চেচনিয়ায় ঘটেনি। তবে রাশিয়ান তদন্তকারীরা বলেছেন, তারা ঝুরাভেলকে চেচেন হেফাজতে স্থানান্তর করেছেন, কারণ সেখানকার মুসলমানরা নিজেদেরকে ওই ঘটনার শিকার হিসাবে দেখছে।

সাবেক ক্রেমলিনের বক্তৃতা লেখক এবং বর্তমানে পুতিনের কঠোর সমালোচক আব্বাস গ্যালিয়ামভ বলেছেন, ‘ওই মারধরের ঘটনায় পুতিনের বিরুদ্ধে এই অভিযোগ করা যায় যে, তিনি একজন জাতিগত রাশিয়ানকে হত্যা করার জন্য চেচেনদের হাতে তুলে দিয়েছেন।’

এদিকে, চলতি মাসে গুজব ছড়িয়ে পড়ে যে, ৪৬ বছর বয়সি কাদিরভ গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে আছেন।

কাদিরভ ক্ষমতা হস্তান্তরের বিষয়ে কয়েকবার প্রকাশ্যে ভেবেছেন। এ প্রসঙ্গে তার তিন কিশোর ছেলের প্রোফাইলও উত্থাপন করেছিলেন, যাদের মধ্যে বড় ছেলেটি গত মার্চ মাসে ক্রেমলিনে পুতিনের সঙ্গে ছবি তুলেছিল।

অন্যদিকে, চেচনিয়ায় স্থিতিশীলতা নিশ্চিত করা মস্কোর জন্য অত্যাবশ্যক। কারণ, সোভিয়েত ইউনিয়ন পৃথক না হওয়ার জন্য দুটি নৃশংস এবং ব্যয়বহুল যুদ্ধ করেছিলো তারা।

Link copied!