• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

গাজায় টেকসই যুদ্ধবিরতির আহ্বান যুক্তরাজ্য ও জার্মানির


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩, ০৩:০৭ পিএম
গাজায় টেকসই যুদ্ধবিরতির আহ্বান যুক্তরাজ্য ও জার্মানির
যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় টেকসই যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্য ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী। শনিবার (১৬ ডিসেম্বর) এ আহ্বান জানান দুই পররাষ্ট্রমন্ত্রী।

রোববার (১৭ ডিসেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

গাজায় একটি টেকসই যুদ্ধবিরতির কথা বলেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক।

যুক্তরাজ্যের সানডে টাইমস পত্রিকায় দুই পররাষ্ট্রমন্ত্রী একটি যৌথ নিবন্ধে বলেন, এ যুদ্ধে অনেক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। হামাসের বিরুদ্ধে অভিযান দ্রুত ও টেকসইভাবে শেষ করার জন্য ইসরায়েলের ওপর চাপ বেড়েছে। 

তারা লেখেন, একটি টেকসই যুদ্ধবিরতির পথ প্রশস্ত করার জন্য তাদের যথাসাধ্য কাজ করতে হবে। যাতে একটি টেকসই শান্তি বজায় থাকবে। যত তাড়াতাড়ি হয়, ততই ভালো। প্রয়োজনটা জরুরি। তবে এখনই তড়িঘড়ি একটি সাধারণ যুদ্ধবিরতির আহ্বানে সামনের পথ সহজ হবে না বলে মনে করছেন তারা।

ক্যামেরন ও বেয়ারবক আরও লেখেন, এমন যুদ্ধবিরতির ডাক ইসরায়েলের আত্মরক্ষার বাধ্যবাধকতার বিষয়টিকে উপেক্ষা করে। গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাতে জাতিসংঘের সাধারণ পরিষদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় একটি প্রস্তাব পাস হয়। তবে এই ভোটাভুটিতে অনুপস্থিত ছিল যুক্তরাজ্য।

গাজা যুদ্ধ নিয়ে ইসরায়েল তার মিত্র দেশের থেকেই ক্রমাগত চাপের মুখে পড়েছে।

Link copied!