• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

পোল্যান্ড সীমান্তে ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ২


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২, ১১:২০ এএম
পোল্যান্ড সীমান্তে ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ২

ইউক্রেন-পোল্যান্ড সীমান্তে ক্ষেপণাস্ত্র হামলায় ন্যাটোর সদস্য পোল্যান্ডের দুই নাগরিক নিহত হয়েছেন। মঙ্গলবার (১৫ নভেম্বর) সীমান্তবর্তী এক গ্রামে এই বিস্ফোরণ ঘটে।

বিবিসি জানায়, কোন পক্ষ থেকে এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে, তা এখনো স্পষ্ট না। তবে ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার বলা হয়ে থাকলেও পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দোদা জানিয়েছেন, কোনো সিদ্ধান্তে পৌঁছানোর মতো প্রমাণ এখনো পাওয়া যায়নি।

পোল্যান্ড ন্যাটো সদস্য হওয়ায় এ ঘটনা মারাত্মক রূপ নিতে পারে। পোল্যান্ড এই ঘটনাকে রাশিয়ার হামলা হিসেবে বিবেচনা করলে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে বাধ্য হবে ন্যাটোর ৩০ সদস্যদেশ। তা না হলেও এ ঘটনার জেরে বিশ্বনেতাদের সমন্বিত চাপে কোণঠাসা হতে পারে রাশিয়া।

তবে রাশিয়া এই বিস্ফোরণের জন্য দায় স্বীকার করেনি। মস্কোর দাবি, পরিস্থিতি আরও খারাপ করার উদ্দেশ্যে ইচ্ছাকৃতভাবে এমন ঘটনা ঘটানো হয়েছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) ইউক্রেনের বিভিন্ন জায়গায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। ক্ষেপণাস্ত্র হামলা ঘটেছে দেশটির রাজধানী কিয়েভেও। সেই হিসেবে পোল্যান্ড সীমান্তে ক্ষেপণাস্ত্র হামলার জন্য রাশিয়াকেই দায়ী করেছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, এ ঘটনার মাধ্যমে প্রমাণিত হয় যে রাশিয়া যুদ্ধের ইতি টানতে চায় না।

ইন্দোনেশিয়ায় চলমান জি-২০ সম্মেলনে এই ক্ষেপণাস্ত্র হামলা সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি মনে করেন, রাশিয়ার পক্ষ থেকে এমন ক্ষেপণাস্ত্র ছোড়ার কোনো সম্ভাবনা নেই। তবে ঘটনা প্রমাণিত হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করার কথা জানান তিনি। এরপর একটি সিদ্ধান্তে পৌঁছাতে বিশ্বনেতারা আলোচনায় বসবেন বলে জানান বাইডেন।

Link copied!