• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

দুটি পরমাণু বোমার সমান ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে গাজায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ০৫:১৫ পিএম
দুটি পরমাণু বোমার সমান ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে গাজায়
গাজায় ইসরায়েলি বোমা হামলা। ফাইল ছবি

গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় অন্তত দুটি পরমাণু বোমার সমান ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে বলে জানিয়েছে, ইউরো-মেড হিউম্যান রাইটস মনিটর। সংস্থাটি জানায়, ইসরায়েল এ পর্যন্ত গাজায় ২৫ হাজার টনের বেশি বিস্ফোরক ফেলেছে, যা দুটি পরমাণু বোমার সমান।

জাপানের হিরোশিমায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের নিক্ষেপ করা লিটল বয় পরমাণু বোমাটি ১৫ হাজার টন উচ্চ বিস্ফোরক উৎপাদন করেছিল এবং একমাইল ব্যাসার্ধের মধ্যে সবকিছু ধ্বংস করেছিল।

৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা করে হামাস। ওইদিন থেকেই পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি সামরিক বাহিনী। হামলা করে এ পর্যন্ত ১১ হাজারেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করা হয়। এরমধ্যে অর্ধেকেরও বেশি নারী ও শিশু। ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে আছে আরও হাজার হাজার বাসিন্দা।

ইসরায়েল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ৭ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত তারা ১২ হাজার লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

জাতিসঙ্ঘের মানবিকবিষয়ক সমন্বয়ের কার্যালয় (ওসিএইচএ), বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং ফিলিস্তিনি সরকারের সর্বশেষ তথ্য অনুযায়ী ৭ নভেম্বর পর্যন্ত ইসরাইলি হামলায় কমপক্ষে ক্ষতি হয়েছে: 

-গাজার অর্ধেক বাড়ি- দুই লাখ ২২ হাজার আবাসিক ইউনিট ক্ষতিগ্রস্ত এবং ৪০ হাজারের বেশি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। ২৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলা হয়েছে ২৭০টি স্বাস্থ্যসেবা কেন্দ্রে। মসজিদ ও গীর্জাসহ ৬৯টি উপাসনালয় ক্ষতিগ্রস্ত হয় এসব হামলায়। হামলার শিকার হয় ৪৫টি অ্যাম্বুলেন্স। ধ্বংস করা হয় ১১টি বেকারি।

বিশ্বের সাম্প্রতিক ইতিহাসে গাজায় ইসরায়েলের তীব্র বোমা হামলা এক ভয়াবহ নজির।

সূত্র : আল-জাজিরা

Link copied!