• ঢাকা
  • রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১,

রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩, ০৪:০৪ পিএম
রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

রসায়নে নোবেল পুরস্কার ঘোষণা করেছে নোবেল কমিটি। কোয়ান্টাম ডট টেকনোলজি আবিষ্কার এবং এ বিকাশের জন্য এ বছর রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন ও এক রুশ বিজ্ঞানী। তাদের এ কাজ ন্যানোপ্রযুক্তিবিষয়ক মৌলিক গবেষণায় অবদান রেখেছে।

বুধবার (৪ অক্টোবর) সুইডেনের রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বাংলাদেশ সময় দুপুর ৩টা ৪৫ মিনিটে তিন রসায়নবিদের নাম ঘোষণা করে। তারা হলেন যুক্তরাষ্ট্রের মুঙ্গি বাওয়েন্দি, লুইস ই ব্রুস এবং রাশিয়ার অ্যালেক্সি একিমোভ।

এর আগে মঙ্গলবার পদার্থ বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পেয়েছেন মার্কিন বিজ্ঞানী পিয়ের আগোস্তিনি, হাঙ্গেরীয় বিজ্ঞানী ফেরেন্স ক্রাউজ ও ফরাসি বিজ্ঞানী অ্যান লিয়ের।

পদার্থের ইলেকট্রন ডাইনামিকস গবেষণায় আলোর অ্যাটোসেকেন্ড স্পন্দন তৈরির পরীক্ষণলব্ধ প্রক্রিয়া নিয়ে গবেষণার জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়।

নোবেলজয়ী বিজ্ঞানীরা অনেক অল্প সময়ের আলোক স্পন্দন তৈরির উপায় বের করেছেন। এত অল্প সময়ের স্পন্দন যে এর মাধ্যমে ইলেকট্রনের অতিদ্রুত নড়াচড়ার ছবিও তোলা যায়।

প্রথা অনুযায়ী অক্টোরের প্রথম সোমবার চিকিৎসাবিজ্ঞানে পুরস্কার ঘোষণার মধ্যে দিয়ে শুরু হয় নোবেল পুরস্কার ঘোষণা। এ বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন কাতালিন কারিকো ও ড্রু ওয়াইসম্যান।

অত্যাধুনিক এমআরএনএ করোনা টিকা আবিষ্কারে বিশেষ অবদান রাখার জন্য ২০২৩ সালে চিকিৎসাবিজ্ঞানে সম্মানজনক এ পুরস্কার দেওয়া হয় তাদের। করোনা টিকা প্রস্তুতের ক্ষেত্রে সর্বাধুনিক প্রযুক্তির নাম ম্যাসেঞ্জার আরএনএ বা এমআরএনএ।

মার্কিন কোম্পানি ফাইজার ও মডার্নার করোনা টিকা এমআরএনএ প্রযুক্তির। এই প্রযুক্তিতে টিকা প্রস্তুতে মৃত বা বিশেষভাবে প্রক্রিয়াজাত জীবাণু ব্যবহার করা হয় না। এতে ব্যবহার করা হয় এক ধরণের প্রোটিন, যা দেহের অভ্যন্তরে প্রবেশের পর কোনো নির্দিষ্ট জীবাণুর বিরুদ্ধে মানবদেহের প্রতিরোধ ব্যবস্থাকে বহুগুণ শক্তিশালী করে।

ছয়টি বিভাগে ছয় দিন নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতিসহ অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়।

আজ মঙ্গলবার ঘোষণা করা হলো পদার্থ বিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম। বুধবার রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। ৫ অক্টোবর সাহিত্যে আর ৬ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম জানা যাবে। ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল।

চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে দেওয়া হয়। ১৯০১ সাল থেকে এ পুরস্কার দেওয়া শুরু হয়। পরে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ১৯৬৮ সাল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক নোবেলের অর্থনৈতিক বিজ্ঞানে অবদানের কথা স্মরণ করে এই পুরস্কার দেওয়া শুরু করে।

আলফ্রেড নোবেলের মৃত্যুর দিন প্রতিবছর ডিসেম্বরের ১০ তারিখ বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয়। এ সময় তাঁদের একটি সনদ ও একটি স্বর্ণপদক দেওয়া হয়। এ বছর থেকে পুরস্কারের অর্থমূল্য ৮৯ হাজার মার্কিন ডলার বাড়িয়ে ৯ লাখ ৮৯ হাজার ডলার করা হয়েছে (১১ লাখ ক্রোনা)।

Link copied!