• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

আরেক রাজ্যে ট্রাম্পকে নির্বাচনে ‘অযোগ্য’ ঘোষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩, ১২:২১ পিএম
আরেক রাজ্যে ট্রাম্পকে নির্বাচনে ‘অযোগ্য’ ঘোষণা
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে ক্রমশ বাধা বাড়ছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। কলোরাডো অঙ্গরাজ্যের পর এবার মেইনেও প্রাইমারি নির্বাচনে ট্রাম্পকে ‍‍`অযোগ্য‍‍` ঘোষণা করা হলো।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) মেইনের শীর্ষ নির্বাচন কর্মকর্তা রায় দিয়েছেন ট্রাম্প আগামী বছর প্রেসিডেন্ট পদে এই রাজ্যে নির্বাচন করতে পারবেন না।

শুক্রবার (২৯ ডিসেম্বর) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

১৯ ডিসেম্বর কলোরাডোর সুপ্রিম কোর্ট সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে অঙ্গরাজ্যটির প্রাইমারিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে ‘অযোগ্য’ ঘোষণা করেন। এ ক্ষেত্রে মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর বিদ্রোহসংক্রান্ত ধারার (৩ নম্বর ধারা) কথা বলা হয়। এবার মেইন অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির প্রাথমিক পর্যায়ের ব্যালটে ট্রাম্পকে অযোগ্য ঘোষণার ক্ষেত্রেও একই ধারার উল্লেখ করা হয়।

২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবনে ক্যাপিটল হিলে হামলায় ভূমিকার জন্য দ্বিতীয় কোনো অঙ্গরাজ্যের প্রাথমিক পর্যায়ে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করা হয়।

মেইনের সেক্রেটারি অব স্টেট শেনা বেলোস বৃহস্পতিবার তার রুলে বলেন, “ট্রাম্প বিদ্রোহে উসকানি দিয়েছেন। তার উসকানিতে ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে দাঙ্গা হয়। এ কারণে তিনি নির্বাচনে অংশ নেওয়ার অযোগ্য।”

তিনি আরও বলেন, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতির বিষয়ে ট্রাম্প মিথ্যা দাবি করে তা ছড়িয়ে দিয়েছিলেন। ভোটে বিজয়ী প্রার্থীর (জো বাইডেন) ফলাফলের প্রত্যয়ন ঠেকাতে তিনি তার সমর্থকদের মিছিল নিয়ে ক্যাপিটল হিলে যেতে বলেন।

শেনা বেলোস তার ৩৪ পৃষ্ঠার রুলিংয়ে লেখেন, “মার্কিন সংবিধান আমাদের সরকারের ভিত্তির ওপর আঘাত সহ্য করে না।”

মেইনের শীর্ষ নির্বাচনী কর্মকর্তার এই সিদ্ধান্তের বিরুদ্ধে অঙ্গরাজ্যটির সর্বোচ্চ আদালতে আপিল করা যাবে। ট্রাম্পের প্রচারণা দল মেইন অঙ্গরাজ্যের শীর্ষ নির্বাচনী কর্মকর্তার এই রুলের নিন্দা জানিয়ে বলে তারা দ্রুতই এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করবে।

Link copied!