• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ইন্দোনেশিয়ায় ব্লাসফেমি আইনে টিকটকারকে জেল-জরিমানা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৩, ১২:৪০ পিএম
ইন্দোনেশিয়ায় ব্লাসফেমি আইনে টিকটকারকে জেল-জরিমানা
লিনা লুৎফিয়াওয়াতি । সংগৃহীত

ইন্দোনেশিয়ার এক মুসলিম নারীকে টিকটকে শেয়ার করা একটি ভিডিওর জন্য দেশটির ব্লাসফেমি আইনের অধীনে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

লিনা লুৎফিয়াওয়াতি নামক সেই নারীর প্রকাশিত ভিডিওতে দেখা যায়, পর্যটন দ্বীপ বালিতে যাওয়ার সময় শুকরের মাংস খাওয়ার আগে একটি ইসলামিক প্রার্থনা পাঠ করছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে লিনা মুখার্জি নামে পরিচিত লিনা লুৎফিয়াওয়াতির মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সুমাত্রা দ্বীপের পালেমবাং জেলা আদালতে বিচার করা হয়। ৩৩ বছর বয়সী লিনাকে ‘ধর্মীয় ব্যক্তি ও নির্দিষ্ট গোষ্ঠীর বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর উদ্দেশ্যে তথ্য ছড়িয়ে দেওয়ার জন্য দোষী সাব্যস্ত করা হয়’ বলে আদালতের নথিতে বলা হয়েছে।

লিনার দুই বছরের কারাদণ্ডের পাশাপাশি আদালত তাকে ১৬ হাজার ২৪৫ ডলার (২৫ কোটি ইন্দোনেশিয়ান রুপিয়া) জরিমানা করেছেন। যেখানে দেশটির বার্ষিক মাথাপিছু আয় প্রায় ৪ হাজার ৩০০ ডলার। জরিমানা না দিলে তার জেলের মেয়াদ তিন মাস বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন আদালত।

রায় ঘোষণার পর মঙ্গলবার আদালতের বাইরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় লিনা সাজা নিয়ে বিস্ময় প্রকাশ করেন। তিনি বলেন, “আমি জানি আমি ভুল ছিলাম, কিন্তু আমি সত্যিই এই শাস্তি আশা করিনি।” 

সিএনএন ইন্দোনেশিয়া জানিয়েছে, লিনা সাজার বিরুদ্ধে আপিল দায়ের করতে পারেন।

Link copied!