• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

এবারের শীতে চীনে আসতে পারে করোনার তিন ঢেউ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২, ০৫:২০ পিএম
এবারের শীতে চীনে আসতে পারে করোনার তিন ঢেউ

এবারের শীতে তিনটি করোনা ঢেউ দেখা দিতে পারে বলে জানিয়েছেন চীনের শীর্ষস্থানীয় এক স্বাস্থ্য বিশেষজ্ঞ। তার মতে, ইতিমধ্যে প্রথম ঢেউটি চলছে।

সংবাদ সংস্থা রয়টার্স জানায়, চলতি মাসে জনসাধারণের ব্যাপক বিক্ষোভের মুখে চীন সরকার করোনাজনিত কঠোর বিধিনিষেধগুলোর বেশির ভাগই প্রত্যাহার করে নেয়। এর পর থেকে দেশটিতে আবারও করোনা আক্রান্তের হার বাড়তে থাকে।

এ ছাড়া ২০২৩ সালে করোনার কারণে চীনে ১০ লাখের বেশি মানুষ মারা যেতে পারে বলে আশঙ্কা করছে যুক্তরাষ্ট্রভিত্তিক হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন ইনস্টিটিউট (আইএইচএমই)।

চীনের রোগতত্ত্ব বিশেষজ্ঞ উ জুনইউ বলেন, “সংক্রমণের হার বাড়ার এই প্রবণতা জানুয়ারির মধ্যভাগ পর্যন্ত চলতে পারে। এরপর ২১ জানুয়ারি থেকে সপ্তাহব্যাপী চীনা নববর্ষ উদ্‌যাপনকে কেন্দ্র করে আরেকটি নতুন ঢেউ দেখা দিতে পারে। এরপর ফেব্রুয়ারির শেষ থেকে মধ্য মার্চ পর্যন্ত করোনার তৃতীয় ঢেউ দেখা দিতে পারে।”

শনিবার (১৭ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে উ জুনইউ আরও জানান, করোনা টিকা চলমান থাকায় গুরুতর আক্রান্তের সংখ্যা কমেছে। তবে বয়স্ক মানুষের করোনার গুরুতর উপসর্গে ভোগার ঝুঁকি বেশি। কারণ, এই বয়সের মানুষের মধ্যে ডোজ সম্পূর্ণ করেননি অনেকে। যদিও চীনের দাবি ৯০ শতাংশ জনগোষ্ঠীকে টিকার পূর্ণ ডোজ দেওয়া হয়েছে।

কোভিড বিধিনিষেধ তুলে নেওয়ার পর থেকে সেখানে কত মৃত্যু হয়েছে, তার তথ্য জানায়নি চীনের জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ। সর্বশেষ গত ৩ ডিসেম্বর চীন কোভিডে মৃত্যুর তথ্য জানিয়েছিল। দেশটি এখন পর্যন্ত মহামারিতে ৫ হাজার ২৩৫ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে।

Link copied!