• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

সেনাবাহিনীর মহড়া চলাকালে ভুলে তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩, ০২:০২ পিএম
সেনাবাহিনীর মহড়া চলাকালে ভুলে তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

ভারতের রাজস্থানে দেশটির সেনাবাহিনীর একটি সামরিক মহড়া চলাকালে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য তিনটি ক্ষেপণাস্ত্র ভুল করে ছোড়ার ঘটনা ঘটেছে। যার ফলে আশেপাশের এলাকায় সতর্কতা জারি করা হয়।

টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

শুক্রবার (২৪ মার্চ) ভারতের রাজস্থানের জয়সালমিরে পোখরান ফিল্ড ফায়ারিং রেঞ্জে মহড়া চলাকালীন এ ঘটনা ঘটে। ক্ষেপণাস্ত্রগুলো দুটি গ্রামে নির্জন মাঠে গিয়ে আঘাত হানে এবং বিস্ফোরণ ঘটায়। তবে এতে কোনো প্রাণহানি কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

অনুশীলনের সময় প্রযুক্তিগত ত্রুটির কারণে অগ্নিকাণ্ডের জন্য এমনটি ঘটেছে বলে জানিয়েছেন সেনা কর্মকর্তারা।

যদিও দুটি ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ উদ্ধার করা গেলেও তৃতীয়টির সন্ধান পাওয়া যায়নি। ক্ষেপণাস্ত্রগুলোর পাল্লা ১০ থেকে ২৫ কিলোমিটারের মধ্যে।

ভারতীয় সেনাবাহিনী সূত্রের বরাতে বলা হয়, প্রযুক্তিগত ত্রুটির কারণে তিনটি সারফেস-টু-এয়ার মিসাইল ভুলবশত নিক্ষেপ করা হয়। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

প্রতিরক্ষা মুখপাত্র লে. কর্নেল অমিতাভ শর্মা জানান, ১০ থেকে ২৫ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্রগুলো সেনাবাহিনীর বিশেষজ্ঞরা পরীক্ষা করে দেখছিলেন। কিন্তু সামরিক মহড়ার সময় প্রযুক্তিগত ত্রুটির কারণে ক্ষেপণাস্ত্রগুলো ‘ভুলবশত’ ছোড়া হয়। ইতোমধ্যেই এ ঘটনার তদন্ত শুরু হয়েছে এবং তার ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে

নাচনার ডেপুটি সুপারিন্টেনডেন্ট অব পুলিশ (ডিএসপি) কৈলাস বিষ্ণোই বলেন, “আজাসার গ্রামের একটি ক্ষেতে একটি ক্ষেপণাস্ত্র পাওয়া গেছে। দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি পাওয়া গেছে অন্য একটি ক্ষেতে। ক্ষেপণাস্ত্রের বিস্ফোরণের কারণে ক্ষেত দুটিতে বড় বড় গর্ত তৈরি হয়েছে।”

Link copied!