• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

বিশ্বের সবচেয়ে পুরনো হিব্রু বাইবেল বিক্রি হলো ৪০৮ কোটি টাকায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৮, ২০২৩, ০৬:০৮ পিএম
বিশ্বের সবচেয়ে পুরনো হিব্রু বাইবেল বিক্রি হলো ৪০৮ কোটি টাকায়

এক হাজার একশ বছর আগে হিব্রুতে লেখা বিশ্বের সবচেয়ে পুরনো বাইবেল বিক্রি হলো ৩ কোটি ৮১ লাখ ডলারে। চামড়ায় বাঁধানো হাতে লেখা এই বাইবেল বিক্রি হয়েছে নিউ ইয়র্কে, সদবিস নিলামে। ৩ কোটি ৮১ লাখ ডলার বাংলাদেশি মুদ্রায় ৪০৮ কোটি টাকারও বেশি।

বৃহস্পতিবার (১৮ মে) জার্মাভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। তবে এই বাইবেল দামের ক্ষেত্রে বিশ্বরেকর্ড করতে পারেনি। এর আগে মার্কিন সংবিধানের প্রথম সংস্করণ বিক্রি হয়েছে চার কোটি ৩২ লাখ ডলারে। অবশ্য লিওনার্দো দ্য ভিঞ্চির পাণ্ডুলিপির থেকে বেশি দাম পেয়েছে এই বাইবেল।

এই বাইবেলটি ইসরায়েলের এএনইউ মিউজিয়ামে রাখা হবে 

সদবিসের বিশেষজ্ঞ শ্যারন লিবেরম্যান মিন্টজ বলেছেন, “দাম থেকেই বোঝা যাচ্ছে, এই বাইবেলের ক্ষমতা, প্রভাব ও গুরুত্ব কতখানি। এ বাইবেল মানবতার একটা অবিচ্ছেদ্য অঙ্গ।‍‍”

মিন্টজ বলেছেন, বাইবেলটি ইসরায়েলে ফিরে যাচ্ছে দেখে তিনি আনন্দিত।  তিনি বলেন, “এটা ডিসপ্লে করা থাকবে। মানুষ তা দেখতে পারবেন।”

সাবেক মার্কিন রাষ্ট্রদূত অ্যালফ্রেড এইচ মোজেস অলাভজনক অ্যামেরিকান ফ্রেন্ডস অব এএনইউ-এর পক্ষ থেকে এই বাইবেল কিনেছেন। তারপর তা তেল আবিবে এএনইউ মিউজিয়ামে দান করা হচ্ছে।

মোজেস বলেছেন, “হিব্রু বাইবেল হলো পশ্চিমা সভ্যতার ইতিহাসে অন্যতম প্রভাবশালী বই। ইহুদিদের কাছে এই বই ফিরে যাচ্ছে বলে তিনি আনন্দিত।”

এই নিলাম চার মিনিটের মধ্যে শেষ হয়ে যায়। দুইজন দরাদরি করেছিলেন। ধারণা করা হয় বাইবেলটি ৮৮০ থেকে ৯৬০ খ্রিষ্টাব্দে লেখা।

Link copied!