• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

হুথিদের সঙ্গে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৪, ০৩:৪৮ পিএম
হুথিদের সঙ্গে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র
হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি। ফাইল ছবি

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধ চায় না আমেরিকা। এমন তথ্য জানাল হোয়াইট হাউস। মঙ্গলবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি এ কথা বলেন। তিনি বলেন, “সংঘাত আরও বিস্তৃত হোক আমরা তা চাই না। হুথিদের এমন ইচ্ছে আছে, তবে তাদের কাছে এখনো সঠিক পথ বেছে নেওয়ার সময় আছে। আর তা হচ্ছে বেপরোয়া হামলা বন্ধ করা।”

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে আল আকসা ফ্লাড নামে এক আকস্মিক অভিযান চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। ওইদিন থেকেই ইসরায়েল ফিলিস্তিনের গাজায় পাল্টা হামলা শুরু করে। যা এখনো অব্যাহত আছে। এত প্রায় ২৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়। ইসরায়েল স্থল অভিযানের নামে গাজায় এখনো তাদের হামলা অব্যাহত রেখেছে।

গাজায় হামলা বন্ধে ইয়েমেনের হুথি ব্রিদোহীরা হামাসকে সমর্থন জানিয়ে গত নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত সব পণ্যবাহী জাহাজে হামলা চালাচ্ছে। সবশেষ গত মঙ্গলবার মাল্টার পতাকাবাহী একটি জাহাজে হামলা চালায় হুথি বিদ্রোহীরা। এতে কেউ হতাহত না হলেও জাহাজটির বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।

অপরদিকে, হুথিদের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে মঙ্গলবার ফের বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন হামলায় চারটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার ও শুক্রবার যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইয়েমেনের রাজধানী সানাসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানে বিমান হামলা চালায়। 

হুথিদের মুখপাত্র জানিয়েছে, যতদিন গাজায় ইসরায়েলের হামলা বন্ধ হবে না, ততদিন তারা লোহিত সাগরে ইসরায়েল সম্পর্কিত জাহাজে হামলা অব্যাহত রাখবে।

সূত্র-রয়টার্স।

Link copied!