• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

হুতিদের নিক্ষেপ করা ড্রোন ধ্বংস করল যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩, ১১:৫৬ এএম
হুতিদের নিক্ষেপ করা ড্রোন ধ্বংস করল যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য
যুক্তরাজ্যের জাহাজ ডেস্ট্রয়ার এইচএমএস ডায়মন্ড। ছবি: বিবিসি

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের নিক্ষেপ করা ১৫টি ড্রোন ধ্বংস করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। লোহিত সাগরের থাকা ব্রিটিশ ও মার্কিন যুদ্ধজাহাজ ড্রোনগুলোকে গুলি করে ভূপাতিত করে। এ ঘটনায় ইসরায়েল ও হামাসের মধ্যকার সংঘাত আঞ্চলিক সংঘাতে পরিণত হওয়ার আশঙ্কাও রয়েছে।

রোববার (১৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ও ব্রিটিশ যুদ্ধজাহাজগুলো লোহিত সাগরের ওপর ১৫টি আক্রমণাত্মক ড্রোন গুলি করে ভূপাতিত করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য কর্তৃপক্ষ।

শনিবার (১৬ ডিসেম্বর) মার্কিন সামরিক বাহিনীর ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলে, লোহিত সাগরের ওপর ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত অঞ্চল থেকে নিক্ষেপ করা অনেকগুলো ড্রোনের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছে। সেসময় হামলা চালাতে আসা ১৪টি সন্দেহভাজন ড্রোনকে ভূপাতিত করা হয়েছে। তারা বলে, “ওই এলাকায় জাহাজের কোনো ক্ষতি বা কারো আহত হওয়ার খবর ছাড়াই ড্রোনগুলোকে গুলি করে নামানো হয়।”

এদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস বলেন, “ব্রিটিশ রয়্যাল নেভি ডেস্ট্রয়ার এইচএমএস ডায়মন্ড একটি সি ভাইপার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এছাড়া তারা বাণিজ্যিক একটি জাহাজে হামলা চালাতে আসা ড্রোন ধ্বংসও করে দিয়েছে।”

অন্যদিকে ইয়েমেনের ইরান-সমর্থিত হুতি গোষ্ঠী বলে, শনিবার তারা ড্রোন দিয়ে ইসরায়েলের ইলাত শহরে আক্রমণ করেছে। হুতির মুখপাত্র ইয়াহিয়া সারিয়া ইসরায়েলের লোহিত সাগরের তীরবর্তী এ শহরটিকে ‘অধিকৃত দক্ষিণ ফিলিস্তিন’ হিসেবে উল্লেখ করেন। সেইসঙ্গে তারা লোহিত সাগরে জাহাজের ওপর তাদের হামলা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দেয়।

Link copied!