• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

আদিবাসী ব্যক্তির মুখে প্রস্রাব, পা ধুইয়ে ক্ষমা চাইলেন মুখ্যমন্ত্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৬, ২০২৩, ০৩:১৬ পিএম
আদিবাসী ব্যক্তির মুখে প্রস্রাব, পা ধুইয়ে ক্ষমা চাইলেন মুখ্যমন্ত্রী
ঘটনার শিকার আদিবাসী ব্যক্তি দশমতকে পা ধুইয়ে দিচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। ছবি-এনডিটিভি

মধ্যপ্রদেশের এক রাস্তায় বসে থাকা আদিবাসী ব্যক্তির মুখে প্রস্রাব করার ঘটনায় ভারতজুড়ে তোলপাড় হয়েছে। 

ন্যক্কারজনক ওই ঘটনার ভিডিও নেট দুনিয়ায় ছড়িয়ে পড়ার পর ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয় ভারতীয়দের মধ্যে।

এমন পরিস্থিতিতে আদিবাসী ওই ব্যক্তির পা ধুইয়ে দিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। একই সঙ্গে তিনি ওই যুবকের কাছে ক্ষমাও চেয়েছেন।

বৃহস্পতিবার (৬ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে দেশটির প্রভাবশালী গণমাধ্যম এনডিটিভি।

ওই প্রতিবেদনে বলা হয়, মধ্যপ্রদেশের এক রাস্তার পাশে বসে থাকা আদিবাসী এক ব্যক্তির মুখে বিজেপির এক কর্মী দাঁড়িয়ে প্রস্রাব করে দেন। 

এ ঘটনার পর রাজ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। এর জেরে রাজ্যের মুখ্যমন্ত্রী ওই আদিবাসী ব্যক্তির পা ধুইয়ে দিয়ে, ক্ষমা চেয়ে তাকে নিজের বন্ধু বলেও অভিহিত করেন।

মুখ্যমন্ত্রীর ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা এক ভিডিওতে এই দৃশ্য দেখা যায়। আদিবাসী ওই ব্যক্তির নাম দশমত রাভাত। প্রভাস শুক্লা নামের এক বিজেপি কর্মী এই ঘৃণ্য ঘটনার জন্ম দেন।

এনডিটিভি বলছে, দশমতকে পা ধুইয়ে দেওয়ার সময় কিছু প্রশ্নও করেন মুখ্যমন্ত্রী। তা হলো, তিনি কীভাবে জীবিকা নির্বাহ করেন এবং তিনি ও তার পরিবার সরকারি প্রকল্পের সুবিধা পান কি না, এসব।

না পেলে সবকিছুর ব্যবস্থা করবেন মুখ্যমন্ত্রী। দশমতকে মুখ্যমন্ত্রী শিবরাজ বলেন, “তুমি এখন থেকে আমার বন্ধু।”

মুখ্যমন্ত্রী টুইটারে সেই ছবি শেয়ার করে লিখেছেন, “আমি আপনার কাছে ক্ষমা চাই, আমার কাছে জনগণই হচ্ছেন ঈশ্বর। আমার এই কর্ম আপনার দুঃখের ভাগ নেওয়ার একটি প্রচেষ্টা।”

গত মঙ্গলবার যোগাযোগমাধ্যমে এই ভিডিও মুহূর্তে ভাইরাল হয়ে যায়। এনডিটিভির প্রতিবেদনে আরও বলা হয়, আদিবাসী ব্যক্তির মুখে প্রস্রাব করে দেওয়ার ভিডিওটি মধ্যপ্রদেশে রাজনৈতিক দ্বন্দ্বকে আরও উসকে দিয়েছে। 

চলতি বছরের শেষের দিকে রাজ্যটিতে নির্বাচন হওয়ার কথা রয়েছে। আর অভিযুক্ত প্রভাস শুক্লা বিজেপির রাজনৈতিক কর্মী বলে নিশ্চিত হওয়া গেছে।

 

 

Link copied!