• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

যে কারণে বাইডেনের সঙ্গে কথা বলেন না নেতানিয়াহু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০১:২৮ পিএম
যে কারণে বাইডেনের সঙ্গে কথা বলেন না নেতানিয়াহু
বেনিয়ামিন নেতানিয়াহু ও জো বাইডেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দীর্ঘ দিন কথা বলছেন না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি এই ‘মনোমালিন্যের’ কারণ জানিয়েছেন। তার দাবি, এর নেপথ্যে রয়েছে তিনটি মাত্র শব্দ, যা বাইডেন বলেছিলেন। ইসরায়েলের সম্পর্কে বাইডেনের ওই তিন শব্দের পর থেকেই তার সঙ্গে আর কথা বলেননি নেতানিয়াহু।

ইসরায়েলের প্রধানমন্ত্রী জানিয়েছেন, গোষ্ঠী হামাসের বিরুদ্ধে ইসরায়েলের হামলা প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে একবার বাইডেন একে ‘বাড়াবাড়ি’ বলেছিলেন। তিনটি শব্দে ইসরায়েলের হামলাকে ব্যাখ্যা করেছিলেন আমেরিকান প্রেসিডেন্ট। সেই তিন শব্দ হল ‘ওভার দ্য টপ’। অর্থাৎ, ইসরায়েলি হামলাকে তিনি ‘প্রয়োজনের তুলনায় বেশি’ বলে মন্তব্য করেন। যা ভালভাবে নিতে পারেননি নেতানিয়াহু।

রোববার একটি টিভি চ্যানেলকে সাক্ষাৎকার দিতে গিয়ে নেতানিয়াহু বলেন, “হামাসের বিরুদ্ধে আমাদের যুদ্ধ শুরুর প্রথম দিকে প্রেসিডেন্ট বাইডেন আমাদের সমর্থন করেছিলেন। আমি তার সেই সিদ্ধান্তকে স্বাগত জানাই। কিন্তু ওই তিন শব্দের মাধ্যমে বাইডেন ঠিক কী বলতে চেয়েছিলেন, আমি জানি না। সে দিনের পর থেকে তার সঙ্গে আর আমি কথা বলিনি।”

নেতানিয়াহু বলেছিলেন, যত দিন পর্যন্ত না হামাস নির্মূল হচ্ছে, তিনি যুদ্ধ চালিয়ে যাবেন। যুদ্ধের শুরুতেই আমেরিকা জানিয়েছিল, তারা ইসরায়েলের পাশে আছে।

কিন্তু যত দিন এগিয়েছে, গাজায় ইসরায়েলের হামলার জোর তত বেড়েছে। এতে রীতিমতো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। হাসপাতালগুলিও ক্ষেপণাস্ত্র বর্ষণের হাত থেকে রেহাই পায়নি। এই পরিস্থিতিতে ইসরায়েলের সমালোচনা করেছে জাতিসংঘও। সেই পরিপ্রেক্ষিতে আমেরিকার প্রেসিডেন্টের ওই মন্তব্যও এসেছিল। যার পর থেকে নেতানিয়াহু আর তার সঙ্গে কথা বলেননি।

Link copied!