• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

মিসরে মাটি খুঁড়ে পাওয়া গেল হাস্যোজ্জ্বল স্ফিংসের মূর্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৮, ২০২৩, ০২:৩৬ পিএম
মিসরে মাটি খুঁড়ে পাওয়া গেল হাস্যোজ্জ্বল স্ফিংসের মূর্তি

মিসরের পর্যটন ও পুরাকীর্তি মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দেশটির দক্ষিণে প্রত্নতাত্ত্বিকরা একটি প্রাচীন মন্দিরে মাটি খুঁড়ে স্ফিংসের মূর্তির অবশিষ্টাংশ আবিষ্কার করেছেন। মার্কিন সংবাদমাধ্যম অ্যাসোসিয়েট প্রেস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (৬ মার্চ) রাজধানী কায়রো থেকে ২৮০ মাইল (৪৫০ কিলোমিটার) দক্ষিণে কেনা প্রদেশের দেন্দেরার মন্দিরে মাটি খুঁড়ে এই নিদর্শনগুলোর সন্ধান পাওয়া গেছে। এ ছাড়া মূর্তিটির পাশে হায়ারোগ্লিফিক অক্ষরে লেখাসংবলিত একটি প্রস্তরখণ্ড পাওয়া গেছে।

প্রত্নতাত্ত্বিকরা মনে করেন, আবিষ্কৃত হাস্যোজ্জ্বল মুখ এবং দুই পাশের গালে টোলসংবলিত মূর্তিটি প্রাচীন রোমান সম্রাট ক্লডিয়াসের হতে পারে। মূর্তিটির পাশে পাওয়া প্রস্তরখণ্ডের লেখার অর্থ উদঘাটন করা গেলে এটির ভাস্কর ও তৈরির সময়কাল সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

প্রত্নতাত্ত্বিকরা হায়ারোগ্লিফিক অক্ষরে লেখাসংবলিত প্রস্তরখণ্ডের ওপর আরও গবেষণা চালাবেন। যা মূর্তিটির পরিচয় এবং এলাকা সম্পর্কে আরও তথ্য দিতে পারবে। মূর্তিটি গিজা কমপ্লেক্সের পিরামিডের সুপরিচিত স্ফিংক্সের চেয়ে অনেক ছোট। যার উচ্চতা ৬৬ ফুট (২০ মিটার)।

গত জানুয়ারি মাসেই দেশটির দক্ষিণে আঠারোশ বছরের পুরোনো রোমান যুগের একটি সম্পূর্ণ আবাসিক শহর আবিষ্কারের কথা জানিয়েছিল কর্তৃপক্ষ। তা ছাড়া প্রায়ই মিসরে প্রাচীন যুগের বিভিন্ন মূর্তি ও নিদর্শনের খোঁজ পাওয়া যায়।

বিশেষজ্ঞরা মনে করছেন, মিসরের এসব প্রত্নতাত্ত্বিক আবিষ্কার দেশটির গুরুতর অর্থনৈতিক সংকটের মধ্যে পর্যটনশিল্পকে পুনরুজ্জীবিত করার পাশাপাশি দেশটির রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রেও ভূমিকা পালন করবে।

হাথোর মন্দির মিসরের সংরক্ষিত গুরুত্বপূর্ণ প্রাচীন স্থানগুলোর মধ্যে একটি। স্ফিংস হলো গ্রিক পৌরাণিক কাহিনির একটি চরিত্র যার মাথা অনেকটা নারীদের মতো, শরীর অনেকটা সিংহের মতো এবং ডানা ঈগলের মতো।

Link copied!