• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

৪৬ বছর পর আবারও কূটনৈতিক সম্পর্কে সোমালিয়া-কিউবা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩, ০২:১৩ পিএম
৪৬ বছর পর আবারও কূটনৈতিক সম্পর্কে সোমালিয়া-কিউবা

ইথিওপিয়ার সঙ্গে যুদ্ধের সময় ১৯৭৭ সালে সোমালিয়া কিউবার সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। যুদ্ধের সময় কিউবান সরকার সোভিয়েত-সমর্থিত ইথিওপিয়ান সরকারকে সহায়তা করার জন্য হাজার হাজার কিউবান সেনা পাঠিয়েছিল। এর কারণেই মূলত দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে।

এ ঘটনার প্রায় ৪৬ বছর পর আবারও কূটনৈতিক সম্পর্ক চালু করতে সম্মত হয়েছে সোমালিয়া ও কিউবা। বুধবার (৫ এপ্রিল) মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এতে বলা হয়, ৪৬ বছর পর আবারও কূটনৈতিক সম্পর্ক চালু করছে সোমালিয়া ও কিউবা। সোমালিয়ার পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য নিশ্চিত করেছে। সোমালিয়ার পররাষ্ট্রমন্ত্রী আবশির ওমর জামা সোমবার টুইটারে এক পোস্টের মাধ্যম কূটনৈতিক সম্প্রীতির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি লিখেছেন, “১৯৭২-১৯৭৭ সালের মধ্যে স্থাপিত কূটনৈতিক সম্পর্ক, মাঝে দীর্ঘ বিরতির পর, সহযোগিতা এবং পারস্পারিক শ্রদ্ধার সাথে শাসিত কিউবার প্রজাতন্ত্রের সাথে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রবর্তনকে আমরা স্বাগত জানাচ্ছি।”

সোমালিয়ায় নিযুক্ত কিউবার রাষ্ট্রদূত হুয়ান ম্যানুয়েল রদ্রিগেজ মঙ্গলবার সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদের কাছে পরিচয়পত্র পেশ করা তিন রাষ্ট্রদূতের একজন। প্রেসিডেন্ট মোহামুদের সাথে রদ্রিগেজের বৈঠকের আগে সোমবার সোমালিয়ার পররাষ্ট্রমন্ত্রী জামা কিউবার রাষ্ট্রদূতের সাথে দেখা করেন। রদ্রিগেজ বর্তমানে কেনিয়ায় কিউবার রাষ্ট্রদূত হিসেবেও নিযুক্ত রয়েছেন।

জামা বলেন, “ফেডারেল রিপাবলিক অব সোমালিয়ায় কিউবার নবনিযুক্ত রাষ্ট্রদূত হুয়ান ম্যানুয়েল রদ্রিগেজের পরিচয়পত্র পেয়ে আমরা সম্মানিত বোধ করছি৷”

Link copied!