• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

শুক্রবার শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির বৈঠক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ০২:৩৫ পিএম
শুক্রবার শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির বৈঠক
শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি । ফাইল ছবি

ভারতের নয়াদিল্লিতে শুক্রবার (৮ সেপ্টেম্বর) বিকালে বৈঠক করবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাধারণত এ ধরণের কূটনৈতিক বৈঠক দেশটির হায়দরাবাদ হাউস বা সাউথ ব্লকে হয়। তবে শেখ হাসিনার সঙ্গে মোদি বৈঠক করবেন নিজের বাসভবন, ৭ লোককল্যাণ মার্গে। কূটনৈতিকদের ধারণা, আন্তরিকতার বার্তা দিতেই এই গৃহঅভ্যর্থনার আয়োজন করছেন নরেন্দ্র মোদি। এক প্রতিবদেনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (৯ সেপ্টেম্বর) সকালে শুরু হবে জি২০ শীর্ষ সম্মেলন। বাংলাদেশ গোষ্ঠীটির সদস্য নয়। ভারত জি-২০ এর সভাপতিত্ব পাওয়ার পর মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছেন। 

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র বাংলাদেশকেই সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে ভারত। যা দুই দেশের সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছানোর দৃষ্টান্ত বলেই বলছেন কূটনৈতিকরা। 

প্রতিবেদনে আরও বলা হয়, শেখ হাসিনা দক্ষিণ কোরিয়া, আর্জেন্টিনা ও সৌদি আরবের শীর্ষ নেতাদের সঙ্গেও বৈঠক করবেন। জাতীয় নির্বাচন সামনে রেখে যখন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সরকারের ওপর প্রবল চাপ তৈরি করছে। দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শেখ হাসিনার বৈঠক না হলেও নৈশভোজে ও সম্মেলন কক্ষে বাইডেনের সঙ্গে হাসিনার দেখা হবে বলে ধারণা করছেন সম্মেলন সংশ্লিষ্টরা।

Link copied!