• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

১৪ বছর পর রমজান মাসে মৃত্যুদণ্ড কার্যকর করল সৌদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৩, ০১:৫৮ পিএম
১৪ বছর পর রমজান মাসে মৃত্যুদণ্ড কার্যকর করল সৌদি

এক যুগেরও বেশি সময় পর পবিত্র রমজান মাসে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। মানবাধিকার সংস্থাগুলো জানিয়েছে, রমজানে সৌদিতে মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা খুবই বিরল।

দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। রমজানের পঞ্চম দিন গত ২৮ মার্চ সৌদি আরবের মদিনা অঞ্চলে এই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তি সৌদি আরবের নাগরিক। হত্যার দায়ে তিনি দোষী সাব্যস্ত হয়েছিলেন। তিনি একজনকে ছুরিকাঘাতের পর তার গায়ে আগুন ধরিয়ে দিয়েছিলেন।

এছাড়া গত বছর থেকে মাদক সংক্রান্ত বিষয়ে মৃত্যুদণ্ড প্রাপ্ত ব্যক্তিদের দণ্ড কার্যকর আবারও শুরু হয়। যা দীর্ঘ প্রায় ৩ বছর বন্ধ ছিল।

২০২২ সালের মার্চ মাসে সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান জানিয়েছিলেন, তারা মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি থেকে সরে যাচ্ছেন। যেসব ব্যক্তি ‘একাধিক মানুষের জীবন ঝুঁকিতে ফেলেন’ শুধুমাত্র তাদেরই দণ্ড কার্যকর করা হয় বলে দাবি করেছিলেন তিনি।

ইউরোপিয়ান সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যান রাটইস (ইএসওএইচআর) নামের একটি মানবাধিকার সংস্থা জানিয়েছে, ২০০৯ সালের পর ১৪ বছর পর প্রথমবারের মতো সৌদিতে পবিত্র রমজানে এমন কিছু ঘটল। এ বছর এখন পর্যন্ত সৌদিতে ১৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০২২ সালে দেশটিতে ১৪৭ জনের দণ্ড কার্যকর করা হয়েছিল। যা ২০২১ সাল থেকে ৬৯ জন বেশি ছিল।

বাদশাহ সালমান ২০১৫ সালে সিংহাসনে আরোহণের পর ১ হাজার জনেরও বেশি মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। সৌদিতে মূলত শিরচ্ছেদের মাধ্যমে দণ্ড কার্যকর করা হয়।

Link copied!