• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

বেলারুশে রাশিয়ার পারমাণবিক অস্ত্র স্থাপন, বাইডেনের উদ্বেগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩, ১২:১০ পিএম
বেলারুশে রাশিয়ার পারমাণবিক অস্ত্র স্থাপন, বাইডেনের উদ্বেগ

রাশিয়া তার ঘনিষ্ঠ মিত্র ও প্রতিবেশী বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র স্থাপনের ঘোষণা দিয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এমন ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েনে সিদ্ধান্তকে ‘বিপজ্জনক’ বলে উল্লেখ করেছেন তিনি।

বুধবার (২৯ মার্চ) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। গত ২৫ মার্চ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের ঘোষণা দেন। এমন উদ্যোগের নিন্দা ও সমালোচনা করছে পশ্চিমা বিশ্ব। শনিবার পুতিন জানান, পারমাণবিক অস্ত্র উৎক্ষেপণের জন্য ব্যবহার হতে পারে এমন কিছু সংখ্যক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এরই মধ্যে বেলারুশে স্থানান্তর করা হয়েছে।

রাশিয়ার এই পরিকল্পনার নিন্দা জানিয়েছে ওয়াশিংটন। তবে মার্কিন কর্মকর্তারা বলছেন, তারা রাশিয়ার পরমাণু অস্ত্র স্থানান্তরের কোনো চিহ্ন এখনও দেখেননি।

জাতীয় নিরাপত্তার ওপর পশ্চিমা বিশ্বের নজিরবিহীন চাপে ঝুঁকি বাড়ার কারণে প্রতিরক্ষা সক্ষমতা জোরদার করতে রাশিয়াকে নিজের ভূখণ্ডে পারমাণবিক অস্ত্র মোতায়েনের অনুমতি দিয়েছে বেলারুশ। গত মঙ্গলবার দেশটির পক্ষ থেকে এই দাবি করা হয়েছে। একই সঙ্গে দেশটির দাবি, বেলারুশে এসব পারমাণবিক অস্ত্র মোতায়েনের ফলে আন্তর্জাতিক চুক্তির লঙ্ঘন হবে না।

এ নিয়ে প্রেসিডেন্ট বাইডেন বলেন, “তারা (রাশিয়া) এখনও এই পারমাণবিক অস্ত্র মোতায়েন করেনি। যদি আমি হেলিকপ্টারে থাকাকালীন কিছু না ঘটে। অবশ্যই এ বিষয়ে আমি উদ্বিগ্ন, এটি বিপজ্জনক।”

রাশিয়ার প্রতিবেশী ও মিত্রদেশ বেলারুশ। এছাড়া বেলারুশের সঙ্গে ইউক্রেনেরও বড় সীমান্ত রয়েছে। শুধু তাই নয়, ন্যাটোর সদস্যভুক্ত দেশ পোল্যান্ড, লিথুয়ানিয়া এবং লাটভিয়ার সীমান্ত রয়েছে বেলারুশের সঙ্গে।

শনিবার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রেসিডেন্ট পুতিন বলেন, “বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো দীর্ঘদিন ধরে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের বিষয়টি উত্থাপন করে আসছিলেন।এখানে পারমাণবিক অস্ত্র মোতায়েন অস্বাভাবিক কিছু নয়। কারণ দশকের পর দশক ধরে যুক্তরাষ্ট্র এটা করে আসছে। তারা দীর্ঘদিন ধরে তাদের মিত্রদেশগুলোতে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করছে।”

তিনি আরও বলেন, “রাশিয়া আগামী ১ জুলাইয়ের মধ্যে বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্রের স্টোরেজ সুবিধার নির্মাণ কাজ শেষ করবে। বেলারুশের সঙ্গে বিষয়টি নিয়ে কথা হয়েছে। আমরা দুই দেশ একই কাজ করব বলে সম্মত হয়েছি।”

প্রেসিডেন্ট লুকাশেঙ্কো ইউরোপের দীর্ঘতম শাসক। গত ২৮ বছর ধরে তিনি বেলারুশের নেতৃত্ব দিচ্ছেন। বেলারুশিয়ান এই প্রেসিডেন্ট রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে রাশিয়ার ওপর নির্ভরশীল এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমর্থন তাকে ২০২০ সালে গণতন্ত্রপন্থি বিক্ষোভের পরও টিকে থাকতে সাহায্য করেছিল। এছাড়া ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে সমর্থনের জন্য সাবেক এই সোভিয়েত রাষ্ট্রের ওপর ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ বিলিয়ন ডলার মূল্যের নিষেধাজ্ঞা আরোপ করেছে।

Link copied!