• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

ক্রিমিয়ায় রাশিয়ার সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ২


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৩, ২০২৩, ১২:৪৭ পিএম
ক্রিমিয়ায় রাশিয়ার সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ২

রাশিয়ার দখলকৃত ক্রিমিয়ায় শুক্রবার (১২ মে) মহড়া চলাকালে রুশ সামরিক হেলিকপ্টার এমআই-২৮ বিধ্বস্ত হয়ে দুই পাইলট নিহত হয়েছেন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে যান্ত্রিক ত্রুটির কারণে এ দুর্ঘটনা ঘটেছে। বিকাল চারটার দিকে এ দুর্ঘটনাটি ঘটে।

তবে দুর্ঘটনার কারণ নিশ্চিত হওয়ার জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এতে বলা হয়, শুক্রবার ক্রিমিয়ার জানকোই জেলায় নির্ধারিত ফ্লাইট মহড়া চলাকালে একটি এমআই-২৮ হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দুই পাইলটের মৃত্যু হয়েছে। তবে হেলিকপ্টারটিতে গোলাবারুদ ছিল না এবং মাটিতে পড়লে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। এমআই-২৮ একটি মাল্টি-টাস্ক মিলিটারি হেলিকপ্টার যেটি ধ্বংসাত্মক হামলা চালাতে সক্ষম।

রাশিয়া ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়াকে সংযুক্ত করে এবং ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযানের জন্য কৃষ্ণ সাগরের উপকূলবর্তী দ্বিপটিকে লঞ্চপ্যাড হিসেবে ব্যবহার করে।

রাশিয়া বলেছে, তারা সাম্প্রতিক দিনগুলোতে ক্রিমিয়ায় বেশ কয়েকটি ড্রোন বা ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করেছে।

২০২২ সালের আগস্টে জানকোই সামরিক ঘাঁটি একটি যুদ্ধাস্ত্র ডিপোতে বিস্ফোরণের পর বিধ্বস্ত হয়। নাশকতার কারণে ওই বিস্ফোরণ ঘটে বলে দাবি করে রাশিয়া। ইউক্রেন মার্চে জানায় সেখানে এক বিস্ফোরণ রুশ ক্ষেপণাস্ত্র ক্রুজ কালিবরকে ধ্বংস করেছে। তবে মস্কো ওই দাবি অস্বীকার করেছে।

Link copied!