• ঢাকা
  • বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০, ১৮ শা’বান ১৪৪৫

চাঁদের মাটিতে ভেঙে পড়ল রাশিয়ার চন্দ্রযান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২০, ২০২৩, ০৩:৩৪ পিএম
চাঁদের মাটিতে ভেঙে পড়ল রাশিয়ার চন্দ্রযান
ছবি : এএফপি

চাঁদের মাটিতে ভেঙে পড়ল রাশিয়ার মহাকাশযান ‘লুনা-২৫’। রোববার (২০ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

বিসিসি জানায়, সোমবার চাঁদে নামার কথা ছিল রাশিয়ার যানের। আর এক ধাপ পেরোলেই মহাকাশযানটি চাঁদের সবচেয়ে কাছের কক্ষপথে পৌঁছে যেত।কিন্তু শনিবার সর্বশেষ কক্ষপথে নামার আগে ‘জরুরি পরিস্থিতি’র সম্মুখীন হয় লুনা-২৫। এর ফলে নির্দিষ্ট পরিমাপ এবং পরিকল্পনা অনুযায়ী তাকে কক্ষপথে পৌঁছে দেওয়া যায়নি। নির্ধারিত গতির থেকে বেশি গতিতে ছুটে সেটি চাঁদের মাটিতে ভেঙে পড়ে।

রাশিয়ার মহাকাশ সংস্থা রোসকসমস জানিয়েছে, চাঁদের সারফেক্সের সঙ্গে সংঘর্ষের পর লুনা-১৫ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে ১৯ ও ২০ আগস্ট এটির সঙ্গে পুনরায় যোগাযোগ করা চেষ্টা করা হলেও তা সফল হয়নি।

এদিকে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় চন্দ্রযান-৩ বিক্রম। বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যায় এটি চাঁদের মাটিতে অবতরণ করতে পারে। গত ১৪ জুলাই চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছিল ভারতীয় চন্দ্রযান। অন্যদিকে লুনা-২৫ এর উৎক্ষেপণ হয়েছিল ১০ আগস্ট।

পৃথিবীর কোনো দেশ এর আগে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে পারেনি। যদিও যুক্তরাষ্ট্র ও চীনের মহাকাশযান যাঁদের মাটিতে ল্যান্ড করতে পেরেছিল। 
 

Link copied!