• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

বাখমুতে ভয়াবহ কৌশল ‘স্কর্চড আর্থ’ ব্যবহার করছে রুশ বাহিনী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ১০:০৭ এএম
বাখমুতে ভয়াবহ কৌশল ‘স্কর্চড আর্থ’ ব্যবহার করছে রুশ বাহিনী

ইউক্রেনের পদাতিক বাহিনীর একজন সিনিয়র কমান্ডার দাবি করেছেন, পূর্বাঞ্চলীয় বাখমুত শহর দখলের লড়াইয়ে রুশ সেনারা ‘স্কর্চড আর্থ’ কৌশল গ্রহণ করেছে। এই কৌশলের অংশ হিসেবে বিমান হামলা ও কামানের গোলাবর্ষণে শহরটির ভবন ও অবস্থান গুঁড়িয়ে দেওয়া হচ্ছে। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ডনেস্ক অঞ্চলের ছোট শহর বাখমুত দখলে কয়েক মাস ধরে আক্রমণ চালিয়ে আসছে রাশিয়া। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সর্বাত্মক আক্রমণের পর এই শহর দখলের লড়াইটি বৃহত্তম হিসেবে পরিণত হয়েছে।

ইউক্রেনীয় পদাতিক বাহিনীর কমান্ডার কর্নেল জেনারেল ওলেক্সান্ডার সিরস্কি বলেন, “শত্রুরা সিরিয়ায় প্রয়োগ করা তথাকথিত স্কর্চড আর্থ কৌশল বাস্তবায়ন করছে। ইউক্রেনীয় সেনাবাহিনী এখনও শহরটির প্রতিরক্ষায় লড়াই করছে। পরিস্থিতি কঠিন কিন্তু নিয়ন্ত্রণযোগ্য। রুশ সেনারা তাদের স্পেশাল ফোর্স ও প্যারাট্রুপার নিয়ে আসছে। কারণ ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীর যোদ্ধারা ক্লান্ত হয়ে পড়েছে।”

এর আগে সিরিয়ার প্রেসিডেন্ট বাসার-আল আসাদকে ক্ষমতায় রাখতে দেশটিতে এ কৌশল অবলম্বন করেছিল রুশ সেনারা। যেখানে স্কর্চড আর্থ কৌশল ব্যবহার করা হয়- সেখানকার বাড়ি-ঘর থেকে সবকিছু মাটির সঙ্গে ধসিয়ে দেওয়া হয়। কোনো কিছু বিচার-বিশ্লেষণ না করে লাগাতার বিমান হামলা চালিয়ে যাওয়া হয়।

এদিকে ডনবাসের ডনেস্ক রুশপন্থি নেতা ডেনিস পুসিলিন দাবি করেছেন, বাখমুতের ৭৫ শতাংশ এখন রুশ বাহিনীর দখলে চলে এসেছে। তিনি সোমবার বাখমুতের সিটি সেন্টারে যান। যেখানে আগে শহরটির প্রশাসনিক ভবন ছিল। পুসিলিনের এ সফরের বিষয়টি নির্দেশ করছে, বাখমুতের গুরুত্বপূর্ণ অংশের নিয়ন্ত্রণ রুশ বাহিনীর অধীনে চলে এসেছে।

Link copied!