• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেন ঋষি সুনাক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২২, ০৫:৫৬ পিএম
আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেন ঋষি সুনাক

বাকিংহাম প্যালেসে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের ৫৭তম প্রধানমন্ত্রী হলেন ঋষি সুনাক। মঙ্গলবার (২৫ অক্টোবর) যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাড়িতে ওঠেন তিনি।

বাকিংহাম প্যালেসে সুনাকের সাথে সাক্ষাৎকালে তাকে সরকার গঠনের আহ্বান জানান রাজা চার্লস। এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হলেন তিনি।

ডাউনিং স্ট্রিটের বাড়িতে ওঠার আগে, বাড়ির সামনে সংক্ষিপ্ত ভাষণ দেন তিনি। তবে দেশের এই সংকটময় মুহূর্তে কোনো উদযাপন করছেন না সুনাক, তাই সেখানে তার সমর্থকদের উপস্থিত হতে নিষেধ করেন।

প্রধানমন্ত্রী হিসেবে প্রথম ভাষণে সুনাক প্রাক্তন দুই প্রধানমন্ত্রী বরিস জনসন এবং লিজ ট্রাসের প্রতি কৃতজ্ঞতা জানান। সেখানে তিনি ট্রাসের সিদ্ধান্তগুলোকে রাষ্ট্রের জন্য কল্যাণকর বলে অভিহিত করেন। তবে সেখানে কিছু ভুল ছিল বলেও স্বীকার করেন তিনি।

সুনাক জানিয়েছেন, রাজা চার্লস তাকে সরকার গঠনের আহ্বান জানিয়েছেন।

ভাষণে তিনি তার দেশকে এই শোচনীয় পরিস্থিতি থেকে বের করে আনার প্রতিশ্রুতি দেন। বর্তমান পরিস্থিতির জন্য কোভিড-১৯ ও পুতিনের বেপরোয়া আচরণকে দোষ দেন সুনাক। পাশাপাশি দেশকে ঐক্যবদ্ধ করে পুনরায় সমৃদ্ধির দিকে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে সুনাককে স্বাগত জানিয়েছেন বিশ্বনেতারা।

Link copied!