• ঢাকা
  • শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১, ১৯ মুহররম ১৪৪৫

আন্দোলনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে রাইসি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৯:৫৭ পিএম
আন্দোলনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে রাইসি

আন্দোলনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। আন্দোলন থামাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছেন তিনি।

ডয়েচে ভেলে জানায়, হিজাব ইস্যুতে পুলিশি হেফাজতে মাশা আমিনির মৃত্যুর ঘটনায় সৃষ্ট আন্দোলনকে দমাতে শনিবার (২৪ সেপ্টেম্বর) এই ঘোষণা দেন রাইসি।

এমন প্রচন্ড বিক্ষোভ ইরানে এই কয়েক বছরের মধ্যে এই প্রথম। মাশা আমিনির জানাজার পর স্থানীয়ভাবে শুরু হওয়া বিক্ষোভ এখন ছড়িয়ে পড়েছে ৮০ টির বেশি এলাকায়। আন্দোলনকারীরা দাবি করছেন ‘নৈতিকতা পুলিশ’ নির্যাতন করে হত্যা করেছে মাশাকে। তবে দীর্ঘদিন এই পুলিশের মাধ্যমে নারীর স্বাধীনতাকে দমন-পীড়নের ক্ষোভ রূপ নিয়েছে প্রচন্ড বিক্ষোভে।

রাইসি ঘোষণা দিয়েছেন, যারা দেশের শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত করবে তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে। তিনি জানান, সাধারণ প্রতিবাদ গ্রহণযোগ্য তবে দাঙ্গা প্রতিহত করতে হবে।

এর আগে ২০১৯ সালের এক আন্দোলনে প্রায় ১৫০০ মানুষ নিহত হয়।

এই আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন নারীরা। তারা রাস্তায় আগুন জ্বালিয়ে, চুল কেটে, হিজাব পুড়িয়ে নানাভাবে আন্দোলনে যোগ দিচ্ছেন। তবে সহিংসতায় প্রাণ গেছে প্রায় ৫০ জন। এখন পর্যন্ত ৭৩৯ জনকে আটক করার খবর পাওয়া গেছে। সম্প্রতি ইরান সেনাবাহিনী আন্দোলনকারীদের বিরুদ্ধে যুদ্ধে নামার ঘোষণা দিয়েছে।

Link copied!