• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ৩ জ্বিলকদ ১৪৪৫

সংঘাতের অবসান চান পুতিন, সাড়া দিচ্ছে না ওয়াশিংটন-কিয়েভ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ০২:৩৪ পিএম
সংঘাতের অবসান চান পুতিন, সাড়া দিচ্ছে না ওয়াশিংটন-কিয়েভ

ইউক্রেন যুদ্ধের দ্রুত অবসান কামনা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আলোচনার মধ্য দিয়ে এই যুদ্ধের দ্রুত শেষ হোক, এটাই চায় তার দেশ। তবে কিয়েভ ও ওয়াশিংটন সাড়া দিচ্ছে না বলে অভিযোগ করেন তিনি।

রয়টার্স জানায়, বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সাংবাদিকদের উদ্দেশ্যে এই কথা বলেন পুতিন। তিনি বলেন, “আমাদের লক্ষ্য হলো এ সংঘাতের অবসান ঘটানো। এ জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। এ যুদ্ধ পুরোপুরি শেষ হোক, তা আমরা চাই, আর তা যত দ্রুত হয়, ততই মঙ্গল।”

তিনি জানান, যুদ্ধ শেষ করার লক্ষ্যে আলোচনায় বসতে চায় না কিয়েভ ও ওয়াশিংটন। তার অভিযোগ, রাশিয়াকে দুর্বল করতে ইউক্রেনকে যুদ্ধক্ষেত্র হিসেবে ব্যবহার করছে যুক্তরাষ্ট্র।

সম্মেলনে সাংবাদিকদের উদ্দেশ্যে মস্কোর সামরিক প্রধান জানান, পূর্বাঞ্চলীয় দোনেৎস্কের নিয়ন্ত্রণ ধরে রাখার দিকে এখন নজর দিচ্ছে রুশ বাহিনী। সেখানকার বাখমুত শহরটি এখন লড়াইয়ের কেন্দ্রস্থলে পরিণত হয়েছে।

পুতিন আরও বলেন, “যেকোনোভাবেই হোক আলোচনার মধ্য দিয়ে সব সংঘাতের অবসান হয়। (কিয়েভে) আমাদের প্রতিপক্ষরা এটা যত দ্রুত বুঝতে পারবে, তত ভালো।”

সাম্প্রতিক মাসগুলোতে মস্কোর কর্মকর্তারা বারবারই বলেছেন, তারা ইউক্রেনের সঙ্গে আলোচনার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না। তবে কূটনৈতিক আলোচনার পথ বন্ধ হয়ে যাওয়ার জন্য তারা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে দায়ী করেছেন। কারণ, জেলেনস্কি বলেছেন, পুতিন ক্ষমতায় থাকা অবস্থায় তিনি আলোচনায় অংশ নেবেন না।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!