• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

আস্থাভাজন লিকে চীনের প্রধানমন্ত্রী মনোনয়ন দিলেন প্রেসিডেন্ট শি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ০২:০৪ পিএম
আস্থাভাজন লিকে চীনের প্রধানমন্ত্রী মনোনয়ন দিলেন প্রেসিডেন্ট শি

চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের (এনপিসি) চলমান বার্ষিক অধিবেশনে কমিউনিস্ট পার্টির নেতা লি কিয়াংকে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

শনিবার (১১ মার্চ) সকালে এ মনোনয়ন প্রস্তাব দেওয়া হয়। এর আগে ২০১৩ সালে প্রধানমন্ত্রী হয়েছিলেন লি কেকিয়াং। তারই স্থলাভিষিক্ত হলেন লি কিয়াং। শি জিনপিং পূর্বাঞ্চলীয় ঝেজিয়াং প্রদেশের ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক থাকাকালীন ঘনিষ্ঠ ব্যক্তি হিসেবে পরিচিত ছিল লি কিয়াং।

নতুন দায়িত্ব নেওয়া কিয়াংকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি সামাল দিতে হবে। তাকে বাস্তববাদী ও ব্যবসাবান্ধব বলে মনে করা হয়। তিন বছর ধরে কোভিড-১৯ মহামারির কারণে অর্থনীতির সংকোচন, ভোক্তা ও বেসরকারি খাতের মধ্যে দুর্বল আস্থা এবং বৈশ্বিক প্রবৃদ্ধির শ্লথগতি ইত্যাদি চ্যালেঞ্জ মোকাবেলা করে তাকে চীনের অর্থনীতিকে আগের অবস্থায় ফিরিয়ে নেওয়ার চেষ্টা করতে হবে।

গত অক্টোবরে চীনা কমিউনিস্ট পার্টির কাউন্সিলে লি কিয়াংকে পলিট ব্যুরো স্ট্যান্ডিং কমিটিতে দ্বিতীয় শীর্ষ পদে আনা হয়। তখনই ধারণা করা হয়েছিল পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন তিনি। অন্যদিকে পাঁচ বছর করে দুই মেয়াদে দায়িত্ব পালনকারী বর্তমান প্রধানমন্ত্রী কেকিয়াং আগামী সোমবার অবসর নেবেন।

২০১৩ সালে যখন কেকিয়াং প্রধানমন্ত্রী হন, কিছুটা উদারপন্থী হিসেবে পরিচিত এই নেতা চীনের রাজনৈতিক-সামাজিক পরিসরে পরিবর্তন আনতে কাজ করবেন, এমনটিই প্রত্যাশা ছিল।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সঙ্গে চীনের বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন লি।

এদিকে শুক্রবার দেশটির ন্যাশনাল পিপলস কংগ্রেসে (সংসদ) টানা তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শি জিনপিং। ১৯৪৯ সালের পর দেশটির ইতিহাসে দীর্ঘ সময় শাসন করার রেকর্ড গড়তে যাচ্ছেন তিনি।

মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। সংসদে ২ হাজার ৯৫২ সদস্যের সবাই শি জিনপিংকে আগামী পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট পদের জন্য ভোট দেন। এরপর তাকে দাঁড়িয়ে অভিবাদন জানানো হয়।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের অক্টোবরে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান নির্বাচিত হন শি। ওই সময়ই নিশ্চিত হয় তৃতীয়বারের মতো ক্ষমতায় বসতে যাচ্ছেন তিনি। শুক্রবার আনুষ্ঠানিকভাবে এ দায়িত্ব পেলেন এ নেতা।

চীনের প্রেসিডেন্টের পদটিকে তাদের ভাষায় বলা হয় ‘রাষ্ট্রীয় চেয়ারম্যান’। মূলত এটি একটি আলংকারিক পদ। প্রকৃত ক্ষমতা থাকে পার্টি চেয়ারম্যান ও সামরিক বাহিনীর সর্বাধিনায়কের হাতে। আর এ দুটি পদেই রয়েছেন শি।

গত বছর চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল মাত্র ৩ শতাংশ। বেইজিংয়ে পার্লামেন্টের উদ্বোধনী অধিবেশনের দিন ২০২৩-এর জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা প্রায় ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে, যা প্রায় তিন দশকের মধ্যে সবচেয়ে নিম্ন লক্ষ্যমাত্রা।

Link copied!